• বড়দিনে গত বছরকে ছাপিয়ে গেল ধরপাকড়, ৫৩২ জনের বিরুদ্ধে নিয়মভঙ্গের অভিযোগ
    হিন্দুস্তান টাইমস | ২৯ ডিসেম্বর ২০২৩
  • বড়দিনের উৎসবকে কেন্দ্র করে শহরে ব্যাপকভাবে ট্রাফিক নিয়ম ভাঙার অভিযোগ সামনে এসেছে। শুধুমাত্র মদ্যপান করে গাড়ি চালানোর জন্য ২৩ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত তিন দিনে ৩১৮ জনের বিরুদ্ধে মামলা করেছে কলকাতা পুলিশ, যা যা ২০১৮ সালের পর থেকে সবচেয়ে বেশি। এই হিসেবে পুলিশ প্রতিদিন ১০৬ জনের বিরুদ্ধে মামলা করেছে। সামনেই নতুন বছরের উৎসব। তাই বর্ষবরণের উৎসব। এই অবস্থায় নববর্ষের উৎসবে নিয়ম ভাঙা রুখতে তৎপর হয়েছে কলকাতা ট্রাফিক পুলিশ।

    গত বছর বড়দিনে ৪৩০ জনের বিরুদ্ধে নিয়ম ভাঙার অভিযোগে মামলার রুজু করেছিল পুলিশ। আর এ বছর বড়দিনে ৫৩২ জনের বিরুদ্ধে নিয়মভঙ্গের অভিযোগে মামলা রুজু করেছে পুলিশ। ২০১৮ সালের পর এই সংখ্যাটা সবচেয়ে বেশি বলে পুলিশ জানিয়েছে। এবার পুলিশ বড়দিনে ২৮৮ জনকে গ্রেফতার করেছে। আর বড়দিনের আগের দিন অশালীন আচরণের জন্য ৩২৫ জনকে গ্রেফতার করা হয়েছিল। এছাডাও সবমিলিয়ে পুলিশ ৫০.৪ লিটার মদ বাজেয়াপ্ত করেছে। হেলমেট ছাড়া বাইক চালানোর জন্য পুলিশ ১৯৯ জনকে গ্রেফতার করেছে। অথচ গত বছর এই সংখ্যাটা ছিল ৬৬ জন। এছাড়াও ৯২ জন আরোহীকে হেলমেট ছাড়া গ্রেফতার করা হয়েছে। ১০৮টি বেপরোয়া গাড়ি চালানোর ঘটনা ঘটেছে এবছর। ট্র্যাফিক বিভাগ আরটিওকে অনুরোধ করেছে যে এই ধরনের চালকদের লাইসেন্স সাময়িকভাবে স্থগিত করার সুপারিশগুলি দ্রুত কার্যকর করতে হবে।

    অপ্রীতিকর ঘটনা এড়াতে দিনভর ধরপাকড়ও করেছে লালবাজার। যদিও উৎসবের দিনে আইন ভাঙার এই প্রবণতা নতুন নয়। অনেকেই এরজন্য পুলিশের একাংশের নরম মনোভাবকে দায়ী করেছেন। ই এম বাইপাস, এ জে সি বসু রোড, চিত্তরঞ্জন অ্যাভিনিউ, গিরিশ পার্ক, ডিএইচ রোড-বনমালি নস্কর রোড ক্রসিং দেদার আইন ভাঙার ঘটনা ঘটেছে বড়দিনে। যদিও পার্ক স্ট্রিট-পার্ক সার্কাস এলাকায় প্রচুর  পুলিশ মোতায়েন থাকায় সেখানে এই ধরনের ঘটনা কম ঘটেছে।

    কলকাতা পুলিশ আরও জানিয়েছে, প্রচুর কলকাতাবাসী এখন নিউ টাউন এবং সল্টলেকের পাবগুলির দিকে যাচ্ছেন। অথচ তারা মদ্যপান করে ফিরেছেন। তিলজালা গার্ডের একজন সার্জেন্ট বলেছেন, ‘বাইপাসে মদ্যপ অবস্থায় ধরা পড়া অনেকেই জানিয়েছেন যে তারা নিউ টাউন থেকে ফিরছিলেন।’ সূত্রের খবর, কলকাতা পুলিশ এবং বিধাননগর পুলিশ উভয়েই নতুন বছরের আগে পর্যন্ত মদ্যপ অবস্থায় গাড়ি চালানো রুখতে কড়া পদক্ষেপ করেছে। লালবাজারের এক আধিকারিক জানিয়েছেন, বিধাননগর পুলিশও মদ্যপান করে গাড়ি চালানোর বিরুদ্ধে ব্যাপকভাবে কড়াকড়ি করেছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)