• যানজট, বেপরোয়া গাড়ি রুখতে মা উড়ালপুলে মোতায়েন করা হবে ১০ জন পুলিশ
    হিন্দুস্তান টাইমস | ২৯ ডিসেম্বর ২০২৩
  • মা উড়ালপুলে প্রতিদিন প্রচুর সংখ্যক গাড়ি যাতায়াত করে। তবে এই উড়ালপুলে যানজট নিত্য সমস্যা। তাছাড়া মা উড়ালপুলে বেপরোয়াভাবে গাড়ি চালানোর ফলে প্রায়ই দুর্ঘটনা ঘটে। যান চলাচল নিয়ন্ত্রণ এবং বেপরোয়া গাড়ির গতি রুখতে আগে থেকেই একাধিক সিসিটিভি রয়েছে মা উড়ালপুল। কিন্তু, তাতে খুব বেশি কাজ হচ্ছে না। এই অবস্থায় নয়া উদ্যোগ নিল লালবাজার। এবার থেকে মা উড়ালপুলে ১০ জন পুলিশকর্মী মোতায়েন করা হবে। তারাই সেখানে যান চলাচল নিয়ন্ত্রণ করবেন।

    লালবাজার সূত্রে জানা গিয়েছে, মা উড়ালপুলের বিভিন্ন অংশে মোতায়েন থাকবেন এই ১০ জন পুলিশ কর্মী। তারাই ব্যস্ততম সময়ে যান চলাচল নিয়ন্ত্রণ করবেন। এর ফলে ফ্লাইওভারে যানজট যেমন কমবে তেমনি বেপরোয়া গাড়ি চালানোর প্রবণতাও কমবে বলে মনে করছে পুলিশ। প্রসঙ্গত, ৯ কিলোমিটার দীর্ঘ মা উড়ালপুল হল শহরের অন্যতম গুরুত্বপূর্ণ ফ্লাইওভার। অথচ প্রায়ই সেখানে দুর্ঘটনার খবর পাওয়া যায়। তাছাড়া বেপরোয়া গতিতে যান চলাচলের অভিযোগ প্রায়ই শোনা যায়। যার ফলে অনেকেই আতঙ্কে থাকেন। সেখানে যান চলাচল নিয়ন্ত্রণের দাবি দীর্ঘদিন ধরে। এই অবস্থায় পুলিশের এমন সিদ্ধান্তে খুশি সাধারণ মানুষ থেকে শুরু করে গাড়ি চালকরা। তাদের বক্তব্য মা উড়ালপুলে পুলিশ মোতায়ন থাকলে বেপরোয়া ভাবে গাড়ি চালানোর প্রবণতা কমবে। এতে দুর্ঘটনার সম্ভাবনাও কমবে। প্রসঙ্গত, মা উড়ালপুলে যান নিয়ন্ত্রণে আগে থেকে রয়েছে সিসিটিভি। কিন্তু তাতে সমস্যার সমাধান হচ্ছে না। এবার পুলিশ মোতায়েন করে সমস্যার সমাধান করতে চাইছে লালবাজার।

    গাড়িচালকদের বক্তব্য, যানজটের সমস্যার ফলে তাদের জ্বালানি খরচ বেড়ে যায়। তাছাড়া বেপরোয়া গতির কারণে দুর্ঘটনার প্রবণতাও থাকে। বাড়তি পুলিশ মোতায়ন হলে অন্তত বেপরোয়াভাবে গাড়ি নিয়ন্ত্রণ করা যাবে। সেক্ষেত্রে গাড়ি চালকদের মনে পুলিশের কাছে ধরা পড়ার ভয় থাকবে। এটা খুবই ভালো উদ্যোগ। এক পুলিশকর্তা জানিয়েছেন, নজরদারি ঠিকমতো হচ্ছে কিনা তা দেখতে হবে। তাহলে যান চলাচল নিয়ন্ত্রণ করা যাবে। প্রসঙ্গত, মা উড়ালপুলে ৬ কিয়স্ক তৈরি করা হয়েছে। সেখানে পুলিশকর্মীরা মোতায়েন থাকবেন।

    সাধারণত মা উড়ালপুলে রিকশা বা সাইকেল নিষিদ্ধ। কিন্তু তা সত্ত্বেও ষষ্ঠীর সন্ধ্যায় মা উড়ালপুলে উঠে পড়েছিল একটি রিকশা। পরে জানা যায়, এক মুমূর্ষ রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্যই মা উড়ালপুলের উপর দিয়ে রিকশা নিয়ে উঠে পড়েছিলেন চালক। সেই ঘটনার পড়ে পুলিশের নজরদারি নিয়ে বড়সড় প্রশ্ন চিহ্ন ওঠে। এই অবস্থায় পুলিশ থাকলে সেইসব রোখা সম্ভব হবে বলে মনে করছেন আধিকারিকরা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)