• খাতা খুলতে ব্যর্থ, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে লজ্জার নজির রোহিত শর্মার
    হিন্দুস্তান টাইমস | ২৯ ডিসেম্বর ২০২৩
  • শুভব্রত মুখার্জি:- দক্ষিণ আফ্রিকা সফরের শুরুটা বেশ ভালোই হয়েছিল ভারতীয় দলের। টি-২০ এবং ওয়ানডে সিরিজে তারা বেশ ভালোই লড়াই করেছিল। টি-২০ সিরিজ ড্র হলেও ভারত ওয়ানডে সিরিজ জিতেছিল। কিন্তু লাল বলের ক্রিকেট অর্থাৎ টেস্ট ম্যাচ শুরু হতেই যেন বদলে গেল গোটা চিত্রটা। ভারতের পুরনো রোগ এবারও যেন কাটল না। জঘন্য ব্যাটিং পারফরম্যান্স করে প্রথম টেস্টে হারের মুখ দেখল টিম ইন্ডিয়া।

    ওডিআই বিশ্বকাপের ফাইনালে বাজেভাবে হারের পর কয়েকদিন বিশ্রাম নিয়েছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। তিনি ফিরেছেন টেস্ট সিরিজে। তবে ব্যাট হাতে তিনি একেবারেই ভালো পারফরম্যান্স করতে পারেননি। আর ব্যাট হাতে এই সেঞ্চুরিয়নেই এক লজ্জার নজির গড়ে ফেললেন রোহিত শর্মা।

    সেঞ্চুরিয়ন টেস্টে ভারতের দ্বিতীয় ইনিংসে শূন্য রানে আউট হয়ে গিয়ে এই লজ্জার নজির গড়েছেন রোহিত শর্মা। আন্তর্জাতিক ক্রিকেটে কোনও এক নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে সর্বাধিকবার শূন্য রানে আউট হয়ে যাওয়ার নজির গড়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের কেরিয়ারে অষ্টমবার তিনি শূন্য রানে আউট হয়েছেন। এছাড়াও শ্রীলঙ্কার বিপক্ষে তিন ফর্ম্যাট মিলিয়ে রোহিত সাতবার শূন্য রানে আউট হয়েছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচবার তিনি আউট হয়েছেন শূন্য রানে। বাংলাদেশ এবং পাকিস্তানের বিরুদ্ধে তিনি আউট হয়েছেন তিনবার শূন্য রানে।

    বৃহস্পতিবার সেঞ্চুরিয়নে ভারতের দ্বিতীয় ইনিংসে আট বল খেলেন রোহিত শর্মা। শূন্য রানে আউট হন তিনি। কাগিসো রাবাডার বলে বোল্ড আউট হয়ে যান তিনি। টেস্টের প্রথম ইনিংসে ও একেবারেই ভালো খেলেননি রোহিত। মাত্র পাঁচ রানে আউট হয়ে গিয়েছিলেন তিনি। রাবাডাকে পুল শট মারতে গিয়ে আউট হয়েছিলেন রোহিত। টেস্টের দুই ইনিংসেই কার্যত ব্যর্থ হয়েছেন ভারতীয় ব্যাটাররা। ব্যতিক্রম বলতে প্রথম ইনিংসে কেএল রাহুল। যিনি দুরন্ত এক শতরান করেছিলেন। এছাড়াও দ্বিতীয় ইনিংসে অনবদ্য অর্ধশতরান করেছেন বিরাট কোহলি। ৭৬ রান করে আউট হন তিনি। ব্যাটিং ব্যর্থতায় এক ইনিংস এবং ৩২ রানের বড় ব্যবধানে প্রথম টেস্ট হারতে হল ভারতীয় দলকে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)