• সাই সুদর্শন, রজত পতিদার, সরফরাজ খান, সেট হয়ে আউট সবাই, ৫ উইকেট আবেশের
    হিন্দুস্তান টাইমস | ২৯ ডিসেম্বর ২০২৩
  • দ্বিতীয় বেসরকারি টেস্টের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা-এ দলকে বাগে পেয়েও দু'শো রানের কমে বেঁধে রাখতে ব্যর্থ হয় ভারতীয়-এ দল। বৃষ্টির জন্য প্রথম দিনের খেলা পরিত্যক্ত হয়। দ্বিতীয় দিনে টস হেরে শুরুতে ব্যাট করতে নামে প্রোটিয়ারা। তারা দ্বিতীয় দিনের খেলা শেষ করে ৭ উইকেটে ১৬৪ রান তুলে।

    সুতরাং, শেষ তিন উইকেটে দক্ষিণ আফ্রিকা ২০০ রানের গণ্ডি টপকাতে পারবে কিনা, সেই বিষয়ে দেখা দেয় ঘোর সংশয়। তারা ১৮৪ রানে ৯ উইকেট হারিয়ে বসে। তবে সেখান থেকে প্রোটিয়ারা তাদের প্রথম ইনিংস শেষ করে ২৬৩ রানে। ১০ নম্বরে ব্যাট করতে নেমে জোহানেস ভ্যান ডিক অপরাজিত ৪১ রান করেন। ১৫৯ বলের চোয়ালচাপা ইনিংসে তিনি ৪টি চার মারেন।

    ১১ নম্বরে ব্যাট করতে নেমে ৮৪ বলে ৪২ রান করেন সেপো মরেকি। তিনি ২টি চার ও ১টি ছক্কা মারেন। শেষ উইকেটের জুটিতে দক্ষিণ আফ্রিকা-এ দল ৭৯ রান সংগ্রহ করে। ভারতের আবেশ খান প্রথম ইনিংসে ৫৪ রানের বিনিময়ে ৫টি উইকেট দখল করেন। ৪৫ রানে ২টি উইকেট নেন অক্ষর প্যাটেল। নভদীপ সাইনি ও ওয়াশিংটন সুন্দর ১টি করে উইকেট পকেটে পোরেন।

    পালটা ব্যাট করতে নেমে ভারতীয়-এ দল নিয়মিত অন্তরে উইকেট হারাতে থাকে। তৃতীয় দিনের শেষে তারা নিজেদের প্রথম ইনিংসে ৪ উইকেটের বিনিময়ে ১৫৯ রান সংগ্রহ করে। সেট হয়ে উইকেট দিয়ে আসেন সাই সুদর্শন, রজত পতিদার, সরফরাজ খানরা।

    ওপেন করতে নেমে ক্যাপ্টেন অভিমন্যু ঈশ্বরন ২টি বাউন্ডারির সাহায্যে ১৫ বলে ১৮ রান করে আউট হন। অপর ওপেনার সাই সুদর্শন ব্যক্তিগত ৩০ রানের মাথায় সাজঘরে ফেরেন। ৩৭ বলের ইনিংসে তিনি ৫টি চার মারেন। তিন নম্বরে ব্যাট করতে নেমে রজত পতিদার করেন ৩৩ রান। ৬৭ বলের ইনিংসে তিনি ৬টি চার মারেন। চার নম্বরে ব্যাট করতে নেমে সরফরাজ খান করেন ৩৪ রান। ৪০ বলের ইনিংসে তিনিও ৬টি চার মারেন।

    দিনের শেষে ব্যক্তিগত ১৪ রানে অপরাজিত থাকেন তিলক বর্মা। ৫৫ বলের ইনিংসে তিনি ১টি চার মেরেছেন। ৩৬ বলে ১০ রান করে নট-আউট থাকেন ধ্রুব জুরেল। তিনি ২টি চার মেরেছেন। সুতরাং, প্রথম ইনিংসের নিরিখে ভারতীয়-এ দল আপাতত পিছিয়ে রয়েছে ১০৪ রানে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)