• গুজরাতে সরকার গড়তে বিলকিসের ন্যায় অস্ত্র কংগ্রেসের
    দৈনিক স্টেটসম্যান | ১৬ নভেম্বর ২০২২
  • দলীয় সূত্রের খবর, আসাউদ্দিন ওয়েইসির এআইএমআইএমের থাবা থেকে মুসলিম ভোট রক্ষা করতেই বিলকিস নিয়ে জোরদার প্রচারে নামছে হাত চিহ্নের প্রার্থীরা।

    গত অগস্টে গুজরাতের বিজেপি সরকার ওই আসামিদের মুক্তি দেওয়ার পর কংগ্রেস রুটিন প্রতিক্রিয়া দিয়েছিল। জোরালো প্রতিবাদের পথে যায়নি।

    কিন্তু ভোট এগিয়ে আসতে নির্বাচনী সমীকরণ নিয়ে নতুন করে ভাবনাচিন্তা শুরু করতে হচ্ছে কংগ্রেসকে। একদিকে, আপ কংগ্রেসের ভোটে থাবা বসাচ্ছে বলে জানিয়েছে সব ক’টি প্রাক নির্বাচনী সমীক্ষা। কংগ্রেসের নিজের সমীক্ষার ফলও সেই আভাস দিয়েছে।হালের সমীক্ষায় উঠে এসেছে, কংগ্রেসের মুসলিম ভোটে থাবা বসাচ্ছে ওয়েইসির দল। গুজরাতের ১০ শতাংশ মুসলিম ভোটের ৯০ ভাগ এতকাল কংগ্রেস পেয়ে এসেছে।

    বিলকিসের ধর্ষকদের মুক্তির বিষয়ে গোড়ায় কংগ্রেস শিবির দ্বিধাবিভক্ত ছিল। কঠোর অবস্থান নিলে হিন্দু ভোট হারানোর ভয়ে মেপে পা ফেলছিল তারা। কিন্তু মুসলিম ভোটের অনেকটাই আপ এবং এআইএমআইএমের দিকে যাচ্ছে বুঝতে পেরে বিলকিস ইস্যু জাপটে ধরেছে তারা। মুসলিম ভোটের ভাগাভাগি আটকাতেই এই কৌশল। গুজরাত কংগ্রেসকে এই পথে টেনে আনতে বিশেষ ভূমিকা নিয়েছেন প্রদেশ কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতি জিগনেশ মেবানি।  
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)