• এসপ্ল্যানেড বা রবীন্দ্রসদন নয়, পয়লা জানুয়ারি সর্বোচ্চ ভিড় এই মেট্রো স্টেশনে
    হিন্দুস্তান টাইমস | ০৪ জানুয়ারি ২০২৪
  • উৎসব বা বিশেষ কোনও দিনকে ঘিরে উপচে পড়া ভিড় দেখা যায় মেট্রোয়। নতুন বছরকে ঘিরেও তার অন্যথা হল না। কথায় বলে বাঙালির আসলে বারো মাসে তেরো পার্বণ। দুর্গাপুজো ও কালীপুজোর পরে বড় পার্বণ বলতে বড়দিন আর নতুন বছর উদযাপনের আনন্দ। এই আনন্দ উপভোগ করতে প্রতিবারের মতো এবারও বছরের প্রথম দিনে কলকাতার প্রায় সমস্ত দর্শনীয় স্থানে উপচে পড়া ভিড় হয়েছে। আর তার সঙ্গে পাল্লা দিয়ে ভিড় হয়েছে কলকাতা মেট্রোয়। যাত্রী বহনের নিরিখে প্রথম দিনেই সুপারহিট কলকাতা মেট্রো।

    উত্তর ও দক্ষিণ করিডরে এদিন ৪,৮৩,৬০৭ জন যাত্রী বহন করেছে মেট্রো। যা গতবারের তুলনায় ১ লক্ষ চার হাজারের কাছাকাছি। গত বছর ১ জানুয়ারি ৩,৭৯,৯৭৬ জন যাত্রী বহন করেছিল মেট্রো। সুতরাং এবার মেট্রো যাত্রী সংখ্যা ২৭.৩০ শতাংশ বেড়েছে। মেট্রো সূত্রে জানা গিয়েছে, এদিন সবচেয়ে বেশি যাত্রী হয়েছে দমদমে। এই স্টেশনে এদিন ৫২,৫৮৪ জন যাত্রী হয়েছিল। এরপরে সবচেয়ে বেশি যাত্রী হয়েছে রবীন্দ্র সদন এবং দক্ষিণেশ্বরে। এই দুটি স্টেশনে দিন যথাক্রমে ৩৭,৯০৩ এবং ৩৫,৭৩৪ জন যাত্রী হয়েছে। উল্লেখ্য, গতবছর ১ জানুয়ারি দমদম, এসপ্লানেড এবং দক্ষিণেশ্বরে যাত্রী সংখ্যা হয়েছিল যথাক্রমে ৪৩৫১৬ , ৩০৩৪৪ এবং ২৯৪৯৭ জন যাত্রী হয়েছিল। তবে ২০২৪ সালের প্রথম দিন সেই সংখ্যা ছাপিয়ে গিয়েছে, যাত্রীসংখ্যা।

    মূলত ২৫ ডিসেম্বর এবং ১ জানুয়ারি ছুটির দিন থাকে। এই কারণে এই সমস্ত দিনগুলিতে বিভিন্ন দর্শনীয় স্থানে ঘুরে বেড়ান মানুষ। এই দিনটিতে আত্মীয় পরিজনদের সঙ্গে একসঙ্গে ঘুরতে ভালোবাসেন আমজনতা। যার মধ্যে কেউ পরিবারের সঙ্গে কেউ বন্ধু বান্ধবদের সঙ্গে, আবার কেউ প্রেমিক প্রেমিকার হাত ধরে দর্শনীয় স্থান ও বিভিন্ন আকর্ষণীয় স্থানে ভিড় করেন। আর তাদের সেই পরিবহণের অন্যতম মাধ্যম হল কলকাতার লাইফ লাইন মেট্রো। সেই কারণে এই মেট্রোতে যাত্রী সংখ্যা সবচেয়ে বেশি হয়।

    উল্লেখ্য, ২০২০ সাল থেকে শুরু হয়েছিল করোনা পর্ব। ২০২১ সালে করোনা মাথা চাড়া দিয়ে উঠেছিল। ২০২২ সালের শেষের দিকে অবশ্য বিধি নিষেধ উঠে যাওয়ার পর থেকে ২০২৩ সালের বর্ষবরণে বিভিন্ন দর্শনীয় স্থানে ভিড় হয়েছিল। আর এবারও কোনও বিধি নিষেধ না থাকায় তার থেকেও বেশি ভিড় হয়েছে এই সমস্ত জায়গাগুলিতে।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)