• বর্ষসেরা T20I ক্রিকেটারের দৌড়ে সূর্যদের সঙ্গে টক্কর উগান্ডার আনকোরা স্পিনারের
    হিন্দুস্তান টাইমস | ০৪ জানুয়ারি ২০২৪
  • শুভব্রত মুখার্জি:- আফ্রিকার ছোট্ট একটি দেশ উগান্ডা। আর্থিকভাবে একেবারেই স্বচ্ছল নয় তারা। ক্রীড়াজগতে ফুটবলে অল্পবিস্তর নামডাক থাকলেও ক্রিকেটে এখনও তারা শিক্ষার্থীই বলা যায়। সেই দেশের ক্রিকেটার হিসেবে অল্পেশ রমজানি উঠে এসেছেন খবরের শিরোনামে। ২০২৩ সালে আইসিসির বর্ষসেরা টি-২০ ক্রিকেটারের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন তিনি।

    ২০২৩ সালে আইসিসির বর্ষসেরা পুরুষ টি-২০ ক্রিকেটারের পুরস্কারের জন্য মনোনীতদের তালিকার প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় রয়েছেন ভারতের সূর্যকুমার যাদব, জিম্বাবোয়ের সিকন্দার রাজা ও নিউজিল্যান্ডের মার্ক চ্যাপম্যানরা। আর তাঁদের সঙ্গেই জায়গা পেয়েছেন রমজানি। অন্যদিকে মহিলাদের বর্ষসেরা টি-২০ ক্রিকেটারের জন্য মনোনীতদের তালিকায় জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার এলিস পেরি, ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথিউজ, ইংল্যান্ডের সোফি একলেস্টোন এবং শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু।

    প্রসঙ্গত উগান্ডার স্পিনার রমজানি গত বছর পুরুষদের আন্তর্জাতিক টি-২০'র সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। ৩০ ম্যাচ খেলেছেন তিনি। মাত্র ৪.৭৭ ইকোনমি রেটে বোলিং করেন তিনি। মাত্র ৮.৯৮ গড়ে তিনি নিয়েছেন মোট ৫৫টি উইকেট।

    অর্থাৎ নিজের করা প্রতি ১১ বলেই উইকেট তুলে নিয়েছেন এই বাঁ-হাতি স্পিনার। তবে শুধু বোলার রমজানি নয়, ব্যাটার রমজানিও যথেষ্ট ভালো পারফরম্যান্স করেছেন। বিশ্বকাপের বাছাইপর্বে জিম্বাবোয়ের বিপক্ষে ২৬ বলে ৪০ রানের একটি দুরন্ত ইনিংস খেলেন তিনি। তাঁর অল-রাউন্ড পারফরম্যান্সে ভর করেই উগান্ডা প্রথমবারের মতো টি-২০ বিশ্বকাপেও জায়গা করে নিয়ে ইতিহাস সৃষ্টি করেছে।

    ১. সূর্যকুমার যাদব (ভারত)।২. সিকন্দর রাজা (জিম্বাবোয়ে)।৩. অল্পেশ রমজানি (উগান্ডা)।৪. মার্ক চাপম্যান (নিউজিল্যান্ড)।

    ১. হেইলি ম্যাথিউজ (ওয়েস্ট ইন্ডিজ)।২. এলিস পেরি (অস্ট্রেলিয়া)।৩. সোফি একলেস্টোন (ইংল্যান্ড)।৪. চামারি আতাপাত্তু (শ্রীলঙ্কা)।

    ১. ফোবি লিচফিল্ড (অস্ট্রেলিয়া)।২. মারুফা আক্তার (বাংলাদেশ)।৩. লরেন বেল (ইংল্যান্ড)।৪. ডার্সি কার্টার (স্কটল্যান্ড)।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)