• রাজ্যে কংগ্রেস-তৃণমূল জোটের পথ এখনও খোলা, ১০ আসন চাই কংগ্রেসের! TMC বলল...
    Aajtak | ০৭ জানুয়ারি ২০২৪
  • লোকসভা নির্বাচনের প্রস্তুতিতে ব্যস্ত কংগ্রেস, আজ থেকে তিনদিন দিল্লিতে মিত্র দলগুলির সঙ্গে চলবে বৈঠক। এই সময়ে লোকসভা নির্বাচনে আসন ভাগাভাগি নিয়ে কথা হবে। কথোপকথন শুরু হচ্ছে, কিন্তু সামনের পথ সহজ নয়। ইন্ডিয়া ব্লকের চারটি বৈঠক হয়েছে, কিন্তু এমন অনেক প্রশ্ন রয়েছে যার কোনও উত্তর এখনও পাওয়া যায়নি। এ ধরনের বক্তব্য বারবার আসছে, যা বোঝায় তুমুল কোন্দল চলছে। বিষয়টি দিন দিন জটিল হচ্ছে। ইন্ডিয়া ব্লকের জন্য আসন ভাগ করা সহজ নয়৷ সমস্ত ১৯টি দল ইন্ডিয়া ব্লক গোষ্ঠীতে একত্রিত হয়েছে। কিন্তু একমত হতে পারেনি। কারণ এই দলগুলির মধ্য়ে এখনও উত্তরপ্রদেশে আবার কখনও বাংলায় হাতাহাতি করতে দেখা যায়।

    মুখ বা ইস্যু কোনওটাই সিদ্ধান্ত হয়নি

    চারটি বৈঠকে অনেক চিন্তাভাবনা হলেও এখনও পর্যন্ত কোনও সুনির্দিষ্ট সিদ্ধান্ত হয়নি। গত বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল যে আসন ভাগাভাগির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ৩১ ডিসেম্বরের মধ্যে নেওয়া হবে, তবে আজ নতুন বছরের সাত দিন পেরিয়ে গেলেও ব্লকের আসন নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

    ভারত ব্লকের মধ্যে পার্থক্য ক্রমাগত সামনে আসছে, যেখানে লোকসভায় ১৩৬টি আসন এবং রাজ্যসভায় ৯০টি আসন রয়েছে। বড় নেতারা নীরবতা পালন করলেও আসন নিয়ে অন্য দলের নেতাদের মধ্যে প্রকাশ্য লড়াই চলছে। ইন্ডিয়া ব্লক অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে, যেমন - ব্লকের আহ্বায়ক কে হবেন? কে হবেন প্রধানমন্ত্রী পদে প্রার্থী? যদি একটি মুখ সামনে আনা হয় আসে, তবে সে কে হবে? বিতর্কিত রাজ্যে কীভাবে ঐক্য হবে এবং বিতর্কিত রাজ্যে কীভাবে আসন ভাগাভাগি হবে? আঞ্চলিক দলগুলি কীভাবে বেশি আসন পেতে কংগ্রেসকে চাপ দেবে? কংগ্রেস কীভাবে আঞ্চলিক দলগুলি থেকে বেশি আসন পাবে? এখনও পর্যন্ত চারটি বৈঠকে কোনও সুনির্দিষ্ট সিদ্ধান্ত হয়নি। আসন ভাগাভাগি এবং সমন্বয়ের মতো বড় ইস্যুতে সিদ্ধান্ত নেওয়ার পরিবর্তে কংগ্রেস বারবার প্রধানমন্ত্রীকে আক্রমণ করছে। ইন্ডিয়া ব্লকের দলগুলো নিজেদের মধ্যে বাকবিতণ্ডায় জড়িয়ে আছে এবং এমন পরিস্থিতিতে বিজেপি ইন্ডিয়া ব্লকের চ্যালেঞ্জকে গুরুত্ব দিচ্ছে না।

    আজ থেকে তিনদিন জোটের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে কথা বলবে কংগ্রেস। আজ বিহারের নেতাদের পালা। প্রথমে কংগ্রেসের জাতীয় জোট কমিটির সঙ্গে দেখা করবেন আরজেডি নেতারা।

    বাংলায় কংগ্রেস এবং টিএমসি নেতাদের মধ্যে লড়াই

    কংগ্রেস এবং তার মিত্রদের মধ্যে সবচেয়ে ঝামেলা বেশি হচ্ছে এমন রাজ্যগুলির মধ্যে বাংলা শীর্ষে রয়েছে। ইডি আধিকারিকদের ওপরে হামলার পর যা আরও বেড়েছে। তাতেই বোঝা যাচ্ছে যে আসন ভাগাভাগি মোটেও সহজ হবে না। কংগ্রেস মমতা দিদির সঙ্গে হাত মিলিয়ে বাংলায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চায়, কিন্তু পরিস্থিতি এমন যে একই কংগ্রেস বাংলার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রশ্ন তোলে এবং বলে যে বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি করা হোক।

    বিজেপি কমবেশি একই কথা বলছে যা কংগ্রেস মমতা সরকার সম্পর্কে বলছে এবং টিএমসিও কংগ্রেসকে নিশানা করতে কোনও কসরত ছাড়ছে না। অধীর রঞ্জনকে বিজেপির এজেন্ট বলছেন কুণাল ঘোষ। বাংলায় উভয় দলের পথ সহজ নয়। পশ্চিমবঙ্গে মোট ৪২টি আসন, কংগ্রেস ৬-১০টি আসন চায়। তবে টিএমসি মাত্র দুটি আসনে একমত বলে মনে হচ্ছে। আসন ভাগাভাগির বিষয়টি বাংলাতেই সবচেয়ে জটিল। কংগ্রেস ও তৃণমূলের সম্পর্কের টানাপোড়েন সমস্যা বাড়াচ্ছে। অধীর রঞ্জন প্রকাশ্যে প্রতিবাদ করছেন যখন কংগ্রেসের শীর্ষ নেতারা নীরব। টিএমসির যুক্তি হল ২০১৯ সালের নির্বাচনে প্রাপ্ত ভোটের সংখ্যার ভিত্তিতে বাংলায় আসন বণ্টন করা উচিত, তবে কংগ্রেস তা মানে না। এ কারণে বাংলার প্রশ্ন জটিল থেকে যায়। এমনকি ইন্ডিয়া ব্লকের মিটিংয়ে যেতেও রাজি হননি মমতা।

    কেজরিওয়াল পাঞ্জাব ও দিল্লিতে আরও বেশি আসন চায়

    আজ কংগ্রেস ইন্ডিয়া ব্লকের মিত্রদের সঙ্গে আসন নিয়ে আলোচনা শুরু করছে, কিন্তু দেশের রাজধানী দিল্লিতে খোদ আম আদমি পার্টির সঙ্গে সমন্বয় হচ্ছে না। আম আদমি পার্টিরও পাঞ্জাব রয়েছে। পাঞ্জাবে মোট আসন সংখ্যা ১০টি এবং দিল্লিতে ৭টি, অর্থাৎ উভয় রাজ্যে একসঙ্গে ১৭টি আসন রয়েছে। উভয় রাজ্যেই আম আদমি পার্টির উল্লেখযোগ্য প্রভাব রয়েছে এবং উভয় রাজ্যেই আম আদমি পার্টি কংগ্রেসকে পরাজিত করেছে। আর সেচাই কংগ্রেসকে যন্ত্রনা দিচ্ছে।

    উত্তরপ্রদেশে বেশি আসন দিতে চায় না সপা

    কংগ্রেসও হিন্দি বলয়ের ইউপি, বিহারের দিকে নজর রাখছে, যদিও আঞ্চলিক দলগুলো এখানে শক্ত অবস্থানে রয়েছে। কংগ্রেস চেষ্টা করবে অখিলেশ, লালু, নীতীশের থেকে বেশি আসন পেতে, কিন্তু এই দলগুলিও জানে যে কংগ্রেসের সেই শক্তি আর নেই। ইউপি এবং বিহারও বড় রাজ্যগুলির মধ্যে রয়েছে, যেখানে কংগ্রেসকে ইন্ডিয়া ব্লকের আঞ্চলিক দলগুলির মধ্যে আসনগুলির জন্য লড়াই করতে হবে। বিশেষ করে ইউপিতে যেখানে কংগ্রেস হারানো মাঠ খুঁজছে। এখানে বিজেপি একচেটিয়া শাসন প্রতিষ্ঠা করেছে। সমাজবাদী পার্টি থেকে বিএসপি, সবাই এখানে ফেরার জন্য জোর দিচ্ছে। এমন পরিস্থিতিতে কংগ্রেসের সুযোগ কম থাকলেও কংগ্রেসের প্রত্যাশা অনেক বেশি। এখানে কংগ্রেস ৪০টি আসন দাবি করতে পারে যেখানে সমাজবাদী পার্টি ১০ ​​থেকে ১৫টির বেশি আসন দেওয়ার মুডে নেই।

    একই সমস্যা বিহারেও রয়েছে। তবে, এখানে কংগ্রেস, আরজেডি এবং জেডিইউ-র মধ্যে পারস্পরিক বোঝাপড়া ঠিক আছে বলে মনে হচ্ছে। বাম দলগুলোও এখানে একটি আসনের আশা করছে। রাজ্য কংগ্রেস নেতারা তাদের বেশি আসন পেতে চাপ দিচ্ছেন। আরজেডি এবং জেডিইউ কংগ্রেসকে মাত্র চারটি আসন দিতে চায়, তবে রাজ্য কংগ্রেস সভাপতি বলেছেন যে আমরা যদি চারটি আসনে লড়াই করি তবে এটি আমাদের সহযোগীদের ক্ষতি করবে। গতবার যে ১৭টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল সেই ১৭টি আসনেই নির্বাচনে লড়তে চায় জেডিইউ। আরজেডিও আগে যেখানে লড়াই করেছিল সেই আসনগুলি ছাড়বে না। এমন পরিস্থিতিতে বিহারে সমস্যা দেখা দিতে পারে।

    মহারাষ্ট্রে কংগ্রেসকে আক্রমণ করছেন সঞ্জয় রাউত

    মহারাষ্ট্রেও কংগ্রেস ও শিবসেনা উদ্ধব গোষ্ঠীর নেতাদের বক্তব্যের কারণে তুমুল লড়াই চলছে। এসব বক্তব্য থেকে বোঝা যায় মহারাষ্ট্রের রাস্তা পাথুরে। এখানেও শিবসেনা, উদ্ধব গোষ্ঠী এবং কংগ্রেসের মধ্যে দ্বন্দ্ব হতে পারে। উদ্ধব ঠাকরে নরম মনোভাব দেখাচ্ছেন কিন্তু তাঁর সেনাপতি সঞ্জয় রাউত আগুন ছুড়ছেন। অভ্যন্তরীণ কোন্দল আছে কিন্তু শিবসেনা জোটের জয়ের দাবি থেকে পিছপা হচ্ছে না। মহারাষ্ট্রে আসন নিয়ে হাতাহাতি হবে বলেও মনে করেন উদ্ধব ঠাকরে। তবে দিল্লিতে কথা বলে সবকিছু সমাধান করতে চান তিনি। পশ্চিমের রাজ্য মহারাষ্ট্র কংগ্রেসের জন্য সমস্যা। এখানেও কংগ্রেস জমি হারিয়েছে, শিবসেনা ২৩টি আসনে নির্বাচনে লড়তে চায়, যেখানে কংগ্রেস এখানে ১৬-২০টি আসন চায়। এনসিপি আরও বেশি আসন পেতে চেষ্টা করবে, যার মানে সবকিছু সহজ নয়।
  • Link to this news (Aajtak)