• বাম নেতার বাড়িতে রামমন্দিরের আমন্ত্রণ
    আনন্দবাজার | ১২ জানুয়ারি ২০২৪
  • সিপিএম নেতা তপন ঘোষের বাড়িতে গিয়ে রামমন্দির উদ্বোধনের আমন্ত্রণপত্র দিয়ে এলেন বিজেপি নেতা।

    বৃহস্পতিবার বিকেলে গড়বেতায় ধোবাবেড়িয়া গ্রামে সিপিএম নেতা তপনের বাড়িতে যান স্বয়ংসেবক তথা বিজেপির এসসি মোর্চার রাজ্য সাধারণ সম্পাদক মদন রুইদাস-সহ আরও কয়েকজন। সেইসময় বাড়িতে ছিলেন না তপন। মদন রামমন্দিরের আমন্ত্রণপত্র, ছবি ও অক্ষত চাল তপনের ভাই তরুণ ঘোষের হাতে তুলে দেন। তাঁদের মধ্যে কিছুক্ষণ কথাও হয়। সেইসময় বাড়ির অন্য সদস্যেরাও ছিলেন। জানা গিয়েছে, কয়েকদিন ধরেই এই এলাকার একাধিক গ্রামে গিয়ে সহযোগীদের নিয়ে রামমন্দির উদ্বোধনের আমন্ত্রণপত্র বিলি করছেন মদন। এ দিন বিকেলে তিনি ধোবাবেড়িয়া গ্রামে যান। অনেকের বাড়ির সঙ্গে এই গ্রামের বাসিন্দা সিপিএম নেতা তপনের বাড়িতেও যান এই বিজেপি নেতা।

    মদন বলেন, "অনেকের বাড়ির মতো এ দিন বিকেলে সিপিএম নেতা তপন ঘোষের বাড়িতেও যাই অক্ষত চাল ও আমন্ত্রণ পত্র নিয়ে। তিনি ছিলেন না। তাঁর ভাইয়ের হাতে রামমন্দিরের ছবি, অযোধ্যায় পূজিত অক্ষত চাল, আমন্ত্রণ পত্র তুলে দিয়েছি। তাঁদের পুরো পরিবারকে নবনির্মিত রামমন্দিরে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছি।’’

    তপনের বাড়িতে গেলেও, গড়বেতার আর এক সিপিএম নেতা সুকুর আলির খড়কুশমার বাড়িতে অবশ্য রামমন্দিরের আমন্ত্রণপত্র এখনও কেউ নিয়ে যাননি। মদন বলেন, "ওঁর (সুকুর) বাড়িতে যাওয়া হয়নি। খড়কুশমা এলাকায় গেলে তাঁর বাড়িতেও আমন্ত্রণপত্র দিয়ে আসব।" ছোটোআঙারিয়া-কাণ্ডে অভিযুক্ত তপন, সুকুর বছর দেড়েক জেলে ছিলেন। তবে প্রমাণের অভাবে দু’জনকেই বেকসুর খালাস করে দিয়েছে আদালত।

    ধোবাবেড়িয়া গ্রামে নিজের বাড়িতে যখন রামমন্দির উদ্বোধনের আমন্ত্রণ পত্র যাচ্ছে, সেইসময় সিপিএমের জেলা কমিটির সদস্য তপন ছিলেন চন্দ্রকোনা রোডে দলীয় কার্যালয়ে। সেখান থেকে ফোনে তপন বলেন, "আমি বাড়িতে ছিলাম না। তাই বাড়িতে কেউ গিয়েছিল কি না, বলতে পারব না। তবে আমি ধর্মের সাথে রাজনীতিতে বিশ্বাসী নই। মানুষের খাদ্য, বস্ত্র, বাসস্থানের বদলে বিজেপির ধর্মীয় জিগির তুলে রাজনীতি করার তীব্র নিন্দা করছি।" আমন্ত্রণ পেয়েছেন, যাবেন? তপনের উত্তর, "প্রশ্নই নেই।" সিপিএম নেতার বাড়িতে বিজেপি নেতার আমন্ত্রণ পত্র নিয়ে যাওয়াকে খোঁচা দিয়ে তৃণমূলের গড়বেতা ১ ব্লক সভাপতি সেবাব্রত ঘোষ বলেন, "এখন তৃণমূলকে আটকাতে সিপিএম- বিজেপি তলে তলে একসাথেই কাজ করছে, তাই একে অপরের বাড়িতে যাওয়া আসা করবে এটাই স্বাভাবিক। এতে তৃণমূলের কিছু যায় আসে না।"

    স্বয়ংসেবক সঙ্ঘের তরফে জানানো হয়েছে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসীদের বাড়িতেও রামমন্দির উদ্বোধনের আমন্ত্রণপত্র পৌঁছে দেওয়া হবে। দলগত ভাবে সিপিএম জানিয়েছে, তারা রামন্দির উদ্বোধনে উপস্থিত থাকবে না। তৃণমূল যে গরহাজির থাকবে তার ইঙ্গিত দিয়েছেন স্বয়ং দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তৃণমূল নেতাদের বাড়িতে আগে আমন্ত্রণপত্র পৌঁছেছিল। এ বার সিপিএমের দুয়ারে হাজির হচ্ছে সঙ্ঘ।

  • Link to this news (আনন্দবাজার)