• আগামী সপ্তাহে উত্তরবঙ্গে শীতের কামড় আরও বাড়বে
    বর্তমান | ১২ জানুয়ারি ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: উত্তুরে হাওয়ার দাপটে জাঁকিয়ে শীত পড়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। সিকিমের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের পূর্বাভাস আগামী মঙ্গলবার পৌষ সংক্রান্তির দিন থেকে উত্তরবঙ্গে শীতের প্রকোপ আরও বাড়বে এবং পশ্চিমীঝঞ্ঝার হাত ধরে উত্তরের কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে। বৃষ্টির জেরে উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার ও সমতল শিলিগুড়িতে শীতের দাপট অনেকটা বাড়বে। ওই সময়ে দার্জিলিং পাহাড় এবং কালিম্পং জেলাতে বৃষ্টিপাতের জেরে তুষারপাত হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। বৃহস্পতিবার সকাল থেকে আকাশে মেঘ থাকায় কুয়াশার দাপট অনেকটা কমেছে। তবে উত্তুরে হাওয়ার জেরে বেলা গড়াতেই শীত কামড়ে জবুথবু হয়েছে উত্তরবঙ্গের পাঁচ জেলা। এছাড়াও উত্তরের বাকি তিন জেলা মালদহ, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরেও জাঁকিয়ে শীতের আমেজ ছিল। 

    বৃহস্পতিবার দুপুর গড়াতেই আলিপুরদুয়ার থেকে সমতল শিলিগুড়ির বাসিন্দারা টুপি, মাফলার, চাদর গায়ে চাপিয়ে রাস্তায় চলাচল করেছেন। রাস্তা এবং পাড়ার মোড়ে মোড়ে আগুন জ্বালিয়ে উষ্ণতার ছোঁয়া নিতে দেখা গিয়েছে অনেককেই। সিকিমের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের আধিকারিক গোপীনাথ রাহা বলেন, এখন আরও কিছুদিন শীতের এই দাপট চলবে। শীতের কামড় ১৫ জানুয়ারির পর থেকে আরও বৃদ্ধি পাবে। ১৫ তারিখের থেকে পশ্চিমীঝঞ্ঝার কারণে পাহাড়ে বৃষ্টিপাত হবে। পাশাপাশি সমতলের জেলাগুলিতেও বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। 

    আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী বৃহস্পতিবার শিলিগুড়ির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ ডিগ্রি সেলসিয়াস. আলিপুরদুয়ারেও ১১, দার্জিলিং রাজভবনের তাপমাত্রা ছিল ২ ডিগ্রির নীচে। কোচবিহারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস, জলপাইগুড়ির তাপমাত্রা নথিভুক্ত হয়েছে ১২ ডিগ্রি সেলসিয়াসের নীচে। সিকিম আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ১৫ তারিখ থেকে ফের দার্জিলিং পাহাড় সহ সিকিমের উঁচু এলাকায় মাঝারি ও ভারী মাত্রায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে। ঘুম ও টাইগার হিলেও হাল্কা তুষারপাত হতে পারে বলে খবর। 
  • Link to this news (বর্তমান)