• সুটিয়া কাণ্ড: সাক্ষী হতে চেয়ে আদালতে আর্জি বরুণ বিশ্বাসের দিদির
    বর্তমান | ১২ জানুয়ারি ২০২৪
  • সংবাদদাতা, বনগাঁ: ভাই বরুণ বিশ্বাসের খুনের মামলায় সাক্ষী হতে চেয়ে আদালতে আবেদন করেছেন তাঁর দিদি প্রমীলা রায় বিশ্বাস। শুক্রবার তিনি এই মর্মে বনগাঁ আদালতে একটি পিটিশন দাখিল করেছেন। তাঁর অভিযোগ, ভাইয়ের খুনের ঘটনায় সিআইডি তাঁকে সাক্ষী করেনি। তাই সাক্ষী হতে চেয়ে তিনি নিজেই আদালতে আবেদন করেছেন। 

    এদিকে ফের পিছিয়ে গেল বরুণ খুনের মামলায় সাক্ষ্যগ্রহণ। বৃহস্পতিবার আদালতে দু’জনের সাক্ষ্যগ্রহণের কথা থাকলেও, তা সম্ভব হননি। দু’জন সাক্ষীর মধ্যে একজন ইতিমধ্যেই মারা গিয়েছেন। সাক্ষীদের অন্যজন পুলিস কর্মী। কিন্তু খুনের ঘটনার ‘আলামত’ (প্রমাণস্বরূপ উদ্ধার হওয়ার জিনিসপত্র) কোর্টে জমা না-হওয়ায় তাঁর সাক্ষ্য নেওয়া হননি। বরুণের পরিবারের আইনজীবীদের অভিযোগ, সাক্ষ্যগ্রহণ ইচ্ছাকৃতভাবেই পিছিয়ে দেওয়া হচ্ছে। এই মামলার পরবর্তী শুনানি আগামী ৭ মার্চ। সরকার পক্ষের আইনজীবী শ্যামলকান্তি দত্ত বলেন, আলামত জমা না-হওয়ায় আজ সাক্ষ্য নেওয়া যায়নি।

    ২০১২ সালের ৫ জুলাই গোবরডাঙা স্টেশন চত্বরে খুন হন গাইঘাটা থানায় সুটিয়ার প্রতিবাদী যুবক বরুণ বিশ্বাস। উল্লেখ্য, সেখানে ভয়াবহ গণধর্ষণের ঘটনায় নির্যাতিতাদের পক্ষ নিয়ে নির্ভীকভাবে লড়াই করছিলেন তিনি। তাঁর খুনের তদন্তভার দেওয়া হয় সিআইডিকে। সিআইডি সাক্ষী করে মোট ৫২ জনকে। ২৪ জনের সাক্ষ্য ইতিমধ্যেই নেওয়া হয়েছে। ঘটনার গোড়ায় পুলিস মোট ন’জনকে গ্রেপ্তার করে। তাদের মধ্যে একজনের মৃত্যুও হয় পরে। বাকিরা সকলেই আপাতত জামিনে মুক্ত। 

    চার্জ গঠন হওয়ার পর, ২০১৩ সাল থেকে এপর্যন্ত সরকারি আ‌ইনজীবী (পিপি) বদল হয়েছে চারবার। দাবি বরুণের পরিবারের আইনজীবীদের। বাদী পক্ষের আইনজীবী দীপাঞ্জয় দত্ত বলেন, এই মামলার সাক্ষ্যগ্রহণ বন্ধ দীর্ঘদিন। আজ দু’জনের সাক্ষ্য দেওয়ার কথা থাকলেও আলামত জমা না-হওয়ায় এদিন তা সম্ভব হয়নি। তাঁর আরও দাবি, এই মামলায় মৃতের বাবার সাক্ষ্য নেওয়া হয়নি। তিনি আদালতে বহুবার এলেও তাঁকে সাক্ষী করা হচ্ছে না। তাই, আজই আদালতে পিটিশন দাখিলসহ ভাইয়ের খুনের মামলায় সাক্ষী হতে চেয়েছেন প্রমীলা। এদিন আদালত চত্বরে তিনি অভিযোগ করেন, বিচার প্রক্রিয়াটি চক্রান্ত করে পিছিয়ে দেওয়া হচ্ছে। তাঁর এই অভিযোগের নিশানা রাজ্য সরকার। তিনি বলেন, এই সরকারের নেতা-মন্ত্রীরা যাতে শাস্তি না-পান, তার জন্যই এই মতলব। এই ঘটনায় প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের যোগেরও অভিযোগ করেন প্রমীলা। 
  • Link to this news (বর্তমান)