• ‘এত বড় কর্মসূচি ১০ বছর আগে ভাবাই যেত না’! দেশের দীর্ঘতম সমুদ্রসেতু উদ্বোধন করে দাবি মোদীর
    আনন্দবাজার | ১২ জানুয়ারি ২০২৪
  • মুম্বইয়ে গিয়ে দেশের দীর্ঘতম সমুদ্রসেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মুম্বই থেকে নবি মুম্বই পর্যন্ত যোগাযোগ ব্যবস্থাকে আরও মসৃণ এবং দ্রুতগামী করে তোলার উদ্দেশ্যে নির্মিত এই সেতুর সৌজন্যে এ বার ২১ কিলোমিটার পথ পাড়ি দিতে লাগবে মাত্র ২০ মিনিট!

    ‘মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক’ প্রকল্পের অন্তর্গত এই সেতুটি প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামাঙ্কিত। নাম সেওয়ারি-নবসেবা অটল সেতু’। প্রায় ২৮ কিলোমিটার দীর্ঘ (সংযোগকারী সড়ক-সহ) এই সমুদ্রসেতু নির্মাণে ব্যবহৃত হয়েছে প্রায় ১ লক্ষ ৭৮ হাজার টন ইস্পাত। ছ’লেনের এই সেতু চালু হলে গাড়িতে প্রায় দেড় ঘণ্টার যাত্রাপথ কমে ২০ মিনিটে দাঁড়াবে।

    শুক্রবার বিকেলে ‘মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক’ (এমটিএইচএল)-এর উদ্বোধন কর্মসূচিতে মোদীর সঙ্গে ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে-সহ রাজ্য সরকারের মন্ত্রীরা। ২১.৮ কিলোমিটার দীর্ঘ সেতুটি তৈরিতে খরচ পড়েছে ১৭ হাজার ৮৪০ কোটি টাকা। পুরো প্রকল্পের খরচ ২১ হাজার কোটি টাকারও বেশি। এর মধ্যে ১৬.৫ কিলোমিটার পথ রয়েছে সমুদ্রের উপর দিয়ে। এই সেতু নবি মুম্বই এবং মুম্বইয়ের দুই আন্তর্জাতিক বিমানবন্দরকে যুক্ত করায় সুবিধা হবে পর্যটকদের।

    পাশাপাশি, জওহরলাল নেহরু বন্দরে পণ্য পরিবহণে সুবিধা মিলবে। মুম্বই থেকে পুণে, গোয়া এবং কর্নাটক যাত্রারও সময় কমবে। শুক্রবার মহারাষ্ট্র সফরে রায়গড় জেলায় ৫০০ শয্যার ‘মেকশিফ্ট’ হাসপাতাল এবং ‘হকারমুক্ত কোলাবা’ প্রকল্প-সহ একাধিক উন্নয়ন কর্মসূচির শিলান্যাস করেন প্রধানমন্ত্রী। যার মোট আর্থিক অঙ্ক প্রায় ১৩ হাজার কোটি টাকা। মোদী বলেন, ‘‘১০ বছর আগে এত বড় মাপের উন্নয়ন কর্মসূচির কথা ভাবাই যেত না।’’

  • Link to this news (আনন্দবাজার)