• STF-এর হাতে গ্রেফতার মাও নেতা সব্যসাচী গোস্বামী ওরফে কিশোরদা
    হিন্দুস্তান টাইমস | ১২ জানুয়ারি ২০২৪
  • মাওবাদী নেতা সব্যসাচী গোস্বামী ওরফে কিশোরদাকে গ্রেফতার করল তিনি। তিনি মাওবাদী কেন্দ্রীয় কমিটির সদস্য। কিশোরদার মাথার দাম ১০ লক্ষ টাকা বলে ঘোষণা করেছিল রাজ্য পুলিশ। সেই কিশোরদাকে বৃহস্পতিবার পুরুল্যা থেকে গ্রেফতার করেছে রাজ্য পুলিশের STF.

    সূত্রের খবর, জঙ্গলমহলে নতুন করে মাওবাদীদের অ্যাকশন স্কোয়াড গড়ে তোলার কাজ করছিলেন সব্যসাচীবাবু। পুরুল্যা ছাড়িয়ে বাঁকুড়া, ঝাড়গ্রাম ও বীরভূমেও ছিল তাঁর গতিবিধি। রাজ্যে নতুন করে মাওবাদীদের সক্রিয় করতে কাজ করছিলেন তিনি। সেজন্য বাহিনীতে নতুন যুবক যুবতীদের অন্তর্ভুক্ত করছিলেন কিশোরদা।

    পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২০২২ সালে অসমে কয়েকটি নাশকতার ঘটনায় সব্যসাচী গোস্বামীর যোগ পাওয়া যায়। এর পর তাঁর মাথার দাম ১০ লক্ষ টাকা ঘোষণা করে পুলিশ।

    পুলিশ সূত্রে জানা গিয়েছে, সব্যসাচীবাবু উত্তর ২৪ পরগনার ঘোলার এইচবি টাউনের বাসিন্দা। ছাত্রজীবনে অতিবামপন্থায় আকৃষ্ট হন তিনি। সক্রিয় হয়ে ওঠেন সংগঠনে। ২০০৫ সালে প্রথমবার তিনি গ্রেফতার হন তার পর অন্তত বার ছয়েক গ্রেফতার হয়েছেন তিনি। কিন্তু তথ্য প্রমাণের অভাবে প্রতিবারই মুক্তি পান। মুক্তি পেয়েই আবার সংগঠনের কাজে ফিরে যান তিনি।

    তবে সব্যসাচীর গ্রেফতারি নিয়ে প্রশ্ন রয়েছে তাঁর ঘনিষ্ঠদের। তাদের দাবি, সব্যসাচীর কোনও অ্যারেস্ট মেমো দেওয়া হয়নি কাউকে। ফলে তাঁকে কারা গ্রেফতার করেছে তা স্পষ্ট নয়। আদৌ তাঁকে গ্রেফতার করা হয়েছে কি না তা নিয়েও প্রশ্ন তুলেছেন তাঁরা। শুক্রবার ধৃত মাও নেতাকে কড়া নিরাপত্তায় কলকাতায় আনা হয়। আজই তাঁকে আদালতে পেশ করবে পুলিশ।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)