• হঠাৎ হঠাৎ আইনজীবীদের কর্মবিরতি, ক্ষুব্ধ প্রধান বিচারপতি
    হিন্দুস্তান টাইমস | ১২ জানুয়ারি ২০২৪
  • বার লাইব্রেরির সদস্য এক প্রবীণ আইনজীবীর মৃত্যুতে তাঁকে শ্রদ্ধা জানাতে বৃহস্পতিবার কাজ বন্ধের সিদ্ধান্ত নেন আইনজীবীর। সেই কর্মবিরতির কথা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম জানান আইনজীবীরা। শুনে কিছুটা ক্ষোভ প্রকাশ করেন প্রধানবিচারপতি। এই ভাবে হঠাৎ কর্মবিরতিতে গেলে আগামী দিনে আদালত ব্যবস্থা নিয়ে বাধ্য হবে বলে জানান তিনি।

    এই সময়ের প্রতিবেদন অনুযায়ী, এক আইনজীবী তাঁদের কর্মবিরতির কথা জানাতে গেলে বিরক্তি প্রকাশ করেন প্রধান বিচারপতি। তিনি বলেন, ‘আজ এই নিয়ে কিছু বলছি না। তবে ভবিষ্যতে এমন ভাবে যদি কর্মবিরতির সিদ্ধান্ত নেওয়া হয়, তা হলে হাইকোর্টও সব আইনজীবীকে কাজে যোগ দেওয়ার নির্দেশ দেবে।’

    প্রতিবেদনে বলা হয়েছে বিচারপতির কথা খুশি আইনজীবীদের একাংশও। তাঁরা জানিয়েছেন, মামলার প্রস্তুতি নিয়ে সাত সকালে আদালতে হাজির আইনজীবীরা। তাঁদের সঙ্গে দূরদুরান্ত থেকে আসেন তাঁদের মক্কেলরা। কিন্তু এই ধরনের কর্মবিরতি থাকার ফলে তাঁদের ফিরে যেতে হয়। ব্যাহত হয় আদালতের কাজকর্ম। আইনজীবীরা জানিয়েছেন, এই ধরনের কর্মবিরতি আগের থেকে অনেক কমেছে। তবে এ সব পুরোপুরি বন্ধ হওয়া দরকার বলে মনে করেন তাঁরা। 

    এর আগেও এই ধরনের কর্মবিরতির বিরুদ্ধে সরব হয়েছিলেন প্রধান বিচারপতি। এর বদলে তিনি একদিন বিকালে শ্রদ্ধা জানানোর পক্ষে মত দিয়েছিলেন। কিন্তু তাতে কাজ হয়নি। দেখা গিয়েছে সপ্তাহে দুৃ-তিনদিন বিকালে কর্মবিরতি হয়েই চলেছে। এই বিষয়টি নিয়ে জুনিয়ার আইনজীবীরাও প্রতিবাদ জানিয়েছিলেন কিন্তু তাতেও কোনও কাজ সেভাবে হয়নি।  

    বৃহস্পতিবার বার লাইব্রেরি, সকালেই কর্মবিরতির ডাক দিয়েছে বলে সংগঠনের সম্পাদক শাক্য সেন জানান। তিনি অবশ্য প্রধান বিচারপতির বক্তব্য জানেন না বলেই জানিয়েছেন।

    অন্য দিকে বার অ্যাসোসিয়েশনের সম্পাদক বিশ্বব্রত বসু মল্লিক প্রধান বিচারপতির বক্তব্য নিয়ে কোনও মন্তব্য করতে চাননি। তবে তিনি বলেন, আইনজীবীরা সহকর্মীর মৃত্যুতে তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে সাধারণও সভা ডেকে কর্মবিরতির সিদ্ধান্ত নেন। আইনজীবীদের কাজের ধারা অনুযায়ী, তাঁদের জোর করে কাজ করানোও যায় না।

    শুক্রবার বিবেকানন্দর জন্মদিন উপলক্ষে হাইকোর্টে ছুটি। শনি ও রবিবার সাপ্তাহিক ছুটি। তার আগের দিন সকাল থেকে ছুটিতে কী ছুটি দৈর্ঘ্য লম্বা করে দেওয়া হল? এই প্রশ্নও করছেন অনেকে। 

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)