• 'রবি' বেশে অনুপমকে নিয়ে ছিল হইচই, এছবি বানাচ্ছেন বিশ্বজিৎ, নেতাজি হচ্ছেন কে?
    হিন্দুস্তান টাইমস | ১২ জানুয়ারি ২০২৪
  • রবীন্দ্রনাথ ঠাকুরের বেশে কয়েকমাস আগেই একটা ছবি শেয়ার করেছিলেন বর্ষীয়ান অভিনেতা অনুপম খের। তাঁর পোস্ট করা সেই ছবি ঘিরে কিছু কম হইচই হয়নি।  ভাইরাল হয়েছিল সেই ছবি। অনুপম জানিয়েছিলেন, তিনি তাঁর ৫৩৮তম প্রোজেক্টে বিশ্বকবির চরিত্রে অভিনয় করতে চলেছেন। সেসময় তাতে কিছুটা বিরক্তি প্রকাশ করেছিলেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। নাম না করে লিখেছিলেন, ‘রবি ঠাকুরকে দয়া করে ছেড়ে দিন’। স্বস্তিকার সঙ্গে সহমত ছিলেন অনেকেই। উঠে এসেছিল আরও অনেক মন্তব্য। আবার অনেকেই অনুপম খেরের এই লুকের প্রশংসা করেছিলেন।

    তবে সেসময় নিজের সেই প্রোজেক্টের বিষয়ে খোলসা করে কিছুই জানাননি অনুপম খের। অবশেষে প্রকাশ্যে এসেছে সেই ছবির বিস্তারিত তথ্য। জানা যাচ্ছে, এই ছবি বানাচ্ছেন খোদ বিশ্বজিৎ চট্টোপাধ্যায়। হ্যাঁ, একসময়ের সুপারস্টার বিশ্বাজিৎ (প্রসেনজিতের বাবা) আবারও এই ছবির হাত ধরে পরিচালনায় ফিরছেন। জানা যাচ্ছে প্রাক-স্বাধীনতা সংগ্রামের সময় নিয়ে এই ছবি বানাতে চলেছেন বিশ্বজিৎ চট্টোপাধ্যায়।

    বিশ্বজিতের এই ছবির নাম ‘অগ্নিযুগ: দ্য ফায়ার’। এবিষয়ে সংবাদ প্রতিদিনকে পরিচালক বিশ্বজিৎ চট্টোপাধ্যায় জানান, ‘এটা আমার বহুদিনের স্বপ্ন, এটা শুধু ছবি নয়। এটা আমার প্যাশন ও মিশন। নাচ-গান, হই হুল্লোড় নিয়ে তো অনেক কাজ করেছি, এবার দেশের জন্য কিছু করতে চাই। রবীন্দ্রনাথ ঠাকুর এই ছবির কেন্দ্রে। অনুপম সেই ছবিতে অভিনয় করছেন। কিরণকে (অনুপমের স্ত্রী) এই ছবি অনুপম পাঠিয়েছিলেন আর তাতে কিরণ প্রশ্ন করেছিলেন, আমাকে কেন রবি ঠাকুরের ছবি পাঠানো হল! উনি চিনতে পারেননি। এতটাই অথেনটিক এই লুক। এই ছবি প্রযোজনা করছেন আমার স্ত্রী ইরা চট্টোপাধ্যায়। ’

    এখানেই শেষ নয়, চমক আরও আছে। এই ছবিতে লালা লাজপত রাইয়ের চরিত্রে দেখা যাবে বিশ্বজিতের বহু পুরনো বন্ধু, অভিনেতা ধর্মেন্দ্রকে। ক্যাপটেইন লক্ষ্মী সায়গলের চরিত্রে থাকছেন ‘রোজা’র মধু। ছবিতে রয়েছেন বহু দক্ষিণী অভিনেতা। তবে মহাত্মা গান্ধী, বিবেকানন্দ, নেতাজির চরিত্রে কাদের দেখা যাবে, তা এখনই খোলসা করতে চাননি বিশ্বজিৎ চট্টোপাধ্যায়। 

    তবে বিশ্বজিৎ জানিয়েছেন, এই ছবি অনেক অজানা সত্যকে সামনে আনবে। এই ছবিতে 'রবীন্দ্রনাথ' অনুপম খেরে উপর থাকবে ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে’ গানটি। যেটি গেয়েছেন কুমার শানু। গানের রেকর্ডিং ইতিমধ্যেই হয়ে গিয়েছে। ২০২৪-এই মুক্তি পাওয়ার কথা এই ছবির।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)