• ‘শাস্তি’ ঈশানের, বাদ ইংল্যান্ড সিরিজ়ের প্রথম দুই টেস্টে, নতুন উইকেটকিপার দলে, নেই শামিও
    আনন্দবাজার | ১৩ জানুয়ারি ২০২৪
  • ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজ়ের দল ঘোষণা করল বিসিসিআই। রোহিত শর্মা, বিরাট কোহলি-সহ দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ় খেলা বেশির ভাগ ক্রিকেটারই সেই দলে রয়েছেন। তবে রাখা হল না ঈশান কিশনকে। ভারতীয় দলে নতুন উইকেটকিপার হিসেবে নেওয়া হয়েছে উত্তরপ্রদেশের ধ্রুব জুড়েলকে। ঘরোয়া ক্রিকেট খেলেই উঠে এসেছেন তিনি। নির্বাচকেরা আবার বার্তা দিয়ে রাখলেন, জাতীয় দলে ফিরতে গেলে মান্যতা দেওয়া হবে ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্সকেই। এ ছাড়া, চোটের কারণে প্রথম দুই টেস্টের দলে নেই মহম্মদ শামিও।

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট শুরুর আগে ছেড়ে দেওয়া হয়েছিল ঈশান কিশনকে। রিজ়ার্ভ উইকেটকিপার হওয়ায় দলের সঙ্গে থাকতে চাননি। দেশে ফিরে প্রথম শ্রেণির ক্রিকেট খেলার বদলে তিনি প্রথমে দুবাইয়ে পার্টি করেন। তার পরে ‘কৌন বনেগা ক্রোড়পতি’র সেটে চলে যান। এতে নির্বাচকেরা ক্ষুব্ধ হয়ে পড়েন। তরুণ ক্রিকেটারকে ‘সহবত’ শেখাতে তাঁকে আগেই দল থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তাতে শিলমোহর পড়ল শুক্রবার রাতে। আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ় শুরুর আগে যতই কোচ রাহুল দ্রাবিড় ঈশানের পাশে দাঁড়ান, তাতে বরফ গলল না। ঘটনাচক্রে, যে দিন ঈশান অনুশীলন শুরু করলেন, সে দিনই বাদ পড়তে হল।

    নির্বাচকেরা ভাল চোখে না দেখলেও ইংল্যান্ড সিরিজ়ের দলে নেওয়া হয়েছে শ্রেয়স আয়ারকে। তিনি দক্ষিণ আফ্রিকা সিরিজ়‌ে ভাল খেলেননি। কিন্তু দেশে ফিরে ঈশানের মতো অবসর যাপন না করে তিনি রঞ্জি খেলতে নেমে পড়েছেন। শুক্রবার মুম্বইয়ের হয়ে অর্ধশতরানও করেছেন। তারই পুরস্কার রাতে পেলেন বলে মনে করা হচ্ছে।

    ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের দলে স্পিনারদের আধিক্য রয়েছেই। অশ্বিন, জাডেজা এবং অক্ষর থাকতেনই। এর সঙ্গে নেওয়া হয়েছে কুলদীপ যাদবকেও। দীর্ঘ দিন পরে তাঁর টেস্ট দলে ফেরা তাৎপর্যপূর্ণ ব্যাপার। ইংল্যান্ডের বাঁ হাতি ব্যাটারদের কথা ভেবেই তাঁকে নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। প্রথম তিন পেসার হিসাবে রাখা হয়েছে বুমরা, সিরাজ এবং মুকেশকে। সঙ্গে ব্যাক-আপ হিসেবে নেওয়া হয়েছে আবেশকে।

    তবে ধ্রুবের সুযোগ পাওয়া উল্লেখযোগ্য। উত্তরপ্রদেশের ক্রিকেটারের গত বছরই প্রথম শ্রেণিতে অভিষেক হয়েছে। এর মধ্যেই ১৫টি ম্যাচে করেছেন ৭৯০ রান। তার মধ্যে ২৪৯ রানের একটি ইনিংস রয়েছে। খেলেছেন লিস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেটেও। আইপিএলে খেলেন রাজস্থান রয়্যালসের হয়ে। রঞ্জির প্রথম ম্যাচে খেলেছেন কেরলের হয়ে। এখন তিনি ভারত এ দলের হয়ে ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে খেলতে ব্যস্ত। সেখান থেকেই যোগ দেবেন ভারতীয় দলে। ভারত এ দলের দক্ষিণ আফ্রিকা সফরেও তিনি গিয়েছিলেন। ঈশানের বিকল্প হিসেবেই তাঁকে নেওয়া হয়েছে। দলে উইকেটকিপার হিসেবে কেএল রাহুল এবং কেএস ভরতও রয়েছেন।

    তবে চোট কাটিয়ে সুস্থ হয়ে ফিরতে পারলেন না মহম্মদ শামি। বিশ্বকাপের পর থেকেই তিনি নেই। দক্ষিণ আফ্রিকা সিরিজ়‌, আফগানিস্তান সিরিজ়, কোথাওই তাঁকে দেখা গেল না। এ বার ইংল্যান্ডের বিরুদ্ধে বাকি তিনটি টেস্টে ফিরে আসতে পারেন কি না সেটাই দেখার।

    ইংল্যান্ডের বিরুদ্ধে ২৫ জানুয়ারি হায়দরাবাদে প্রথম টেস্ট। এর পরের চারটি টেস্ট যথাক্রমে ২-৬ ফেব্রুয়ারি (বিশাখাপত্তনম), ১৫-১৯ ফেব্রুয়ারি (রাজকোট), ২৩-২৭ ফেব্রুয়ারি (রাঁচী) এবং ৭-১১ মার্চ (ধরমশালা)।

    পুরো দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়স আয়ার, কেএল রাহুল (উইকেটকিপার), কেএস ভরত (উইকেটকিপার), ধ্রুব জুড়েল (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ়‌, মুকেশ কুমার, যশপ্রীত বুমরা (সহ-অধিনায়ক) এবং আবেশ খান।

  • Link to this news (আনন্দবাজার)