• টেনিসে আর না-ও দেখা যেতে পারে গভীর রাতের ম্যাচ, নেপথ্যে নতুন প্রস্তাব
    আনন্দবাজার | ১৩ জানুয়ারি ২০২৪
  • মধ্যরাত পেরিয়ে গেলেও টেনিস ম্যাচ চলছেই। কোনও কোনও ম্যাচ শুরু হচ্ছে মধ্যরাতের কিছু ক্ষণ আগে। আগামী দিনে হয়তো এই জিনিস আর দেখা যাবে না। অস্ট্রেলিয়ান ওপেনের আগে মহিলা এবং পুরুষ টেনিস সংস্থা (যথাক্রমে ডব্লিউটিএ এবং এটিপি) যৌথ ভাবে আয়োজকদের উদ্দেশে বিবৃতি দিয়ে কিছু নিয়ম বদলের প্রস্তাব দিয়েছে। সেই নিয়ম এক বছর পরীক্ষামূলক ভাবে চালু করা হচ্ছে।

    যে কোনও টেনিস প্রতিযোগিতা, বিশেষত গ্র্যান্ড স্ল্যামে গভীর রাতের ম্যাচ প্রায়শই দেখা যায়। সাম্প্রতিক কালে তা আরও বেড়ে গিয়েছে। খেলোয়াড় এবং আয়োজক, দু’পক্ষই এই সূচিতে সমস্যায় পড়ছে। ম্যাচের দৈর্ঘ্যও বেড়ে যাচ্ছে। কোনও কোনও ম্যাচ পরের দিন শেষ করতে হচ্ছে। কেউই যাতে সমস্যায় না পড়েন, তার জন্য আপাতত চার দফা প্রস্তাব দেওয়া হয়েছে। জানুয়ারি থেকেই তা শুরু হতে চলেছে।

    কী কী প্রস্তাব দেওয়া হয়েছে?

    ১) প্রতি দিন একটি কোর্টে পাঁচটির বেশি ম্যাচ দেওয়া যাবে না। ম্যাচ শুরু হতে হবে স্থানীয় সময় সকাল ১১টায়। দিনের সেশনে তিনটি এবং বিকালের সেশনে দু’টি ম্যাচ থাকবে।

    ২) স্থানীয় সময় রাত ১১টার পর কোনও ম্যাচ শুরু করতে দেওয়া যাবে না। যত ক্ষণ না ডব্লিউটিএ/এটিপি পর্যবেক্ষক বিশেষ অনুমতি দিচ্ছেন।

    ৩) যদি কোনও ম্যাচ রাত ১০.৩০টার মধ্যে শুরু করা না যায় তা হলে সেটি বিকল্প কোনও কোর্টে সরিয়ে নিতে হবে।

    ৪) রাতের বা বিকেলের সেশন ৭.৩০টার পর কোনও ভাবেই শুরু করা যাবে না। ৬.৩০টা থেকে শুরু করা গেলে ভাল।

  • Link to this news (আনন্দবাজার)