• লোকসভায় নেই কংগ্রেসের ?কিংমেকার? সুনীল কানুগোলু  
    দৈনিক স্টেটসম্যান | ১৩ জানুয়ারি ২০২৪
  • দিল্লি, ১২ জানুয়ারি ? ভারতীয় রাজনীতিতে ভোটকুশলী পিকে ওরফে প্রশান্ত কিশোরের পাশাপাশি যাঁর নাম উঠে আসে তিনি হলেন পিকেরই পুরনো ‘সতীর্থ’ এসকে ওরফে সুনীল কানুগোলু।  দক্ষিন বলয়ে কংগ্রেসের হয়ে ভোট পরিচালিত করেছেন আর এক এই কুশলী সুনীল কানুগোলু।  কর্ণাটক ও তেলেঙ্গানায় কংগ্রেসের বিরাট জয় এনে দিলেও সুনীল এ বার লোকসভা ভোটে কংগ্রেসের দায়িত্ব নিচ্ছেন না বলে দলের অন্দরে জল্পনা। কংগ্রেসের একটি সূত্র উদ্ধৃত করে এনডিটিভির দাবি, লোকসভা নির্বাচনের রণকৌশল স্থির করার দায়িত্বপ্রাপ্ত ‘টাস্ক ফোর্স ২০২৪’- থেকে ইস্তফা দিয়েছেন সুনীল।  
    কংগ্রেসের   ? টাস্ক ফোর্স ২০২৪ ? এর অংশ হিসেবে সুনীল এবার হরিয়ানা ও মহারাষ্ট্রের নির্বাচনী প্রচারের দিকে মনোনিবেশ করবেন বলে শুক্রবার জানা গেছে। চলতি বছরের শেষে ওই দুই রাজ্যে বিধানসভা ভোট হওয়ার কথা। সুনীল কানুগোলুর ঘনিষ্ঠ এক সূত্র আরও জানিয়েছে, এই দুই রাজ্যে প্রচার কৌশল ঠিক করার পাশাপাশি তিনি কংগ্রেস শাসিত রাজ্যগুলির সরকারগুলিকে সহায়তা করবেন। কর্নাটকে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার উপদেষ্টা পদে আছেন তিনি। তেলেঙ্গানার কংগ্রেস সরকারকেও একইভাবে সাহায্য করবেন তিনি। বছর দুয়েক আগে তৎকালীন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি সুনীলকে নিয়ে এসে ২০২৪-এর লোকসভা নির্বাচনের রণকৌশল তৈরির দায়িত্ব দিয়েছিলেন। কিন্তু মল্লিকার্জুন খড়্গের জমানায় সেই দায়িত্ব ছাড়তে চলেছেন তিনি।  
    ২০২২ সালের মে মাসে সোনিয়া ২০২৪-এর লোকসভার প্রস্তুতি শুরু করার লক্ষ্যে কংগ্রেসের ‘টাস্ক ফোর্স ২০২৪’ গঠন করেছিলেন। আট জনের এই কমিটিতে পি চিদম্বরম,প্রিয়াঙ্কা গান্ধি , জয়রাম রমেশ, রণদীপ সিংহ সুরজেওয়ালার মতো নামের সঙ্গে ছিল সুনীলের নাম । এর পরে গত বছর কর্নাটক এবং তেযেঙ্গানার বিধানসভা ভোটে কংগ্রেসের জয়ে তাঁর ‘বড় ভূমিকা’ ছিল বলে দলীয় সূত্রের খবর। কিন্তু রাজস্থানের অশোক গেহলট , মধ্যপ্রদেশের কমল নাথ, ছত্তিসগড়ের ভূপেশ বাঘেল সুনীলের উপদেশ মেনে কাজ করেননি বলে অভিযোগ। কংগ্রেসের প্রবীণ ওই নিজেদের পরিকল্পনা মেনে প্রচার করেছিলেন। তিন রাজ্যের বিধানসভা ভোটেই ধরাশায়ী হয় কংগ্রেস। এর পরেই দলের প্রবীণ নেতাদের সঙ্গে সুনীলের ‘দূরত্ব’ তৈরি হয় বলে গুঞ্জন ।
    একের পর এক রাজ্যে হারতে হারতে কংগ্রেসের মনোবল যখন প্রায় তলানিতে ঠেকেছিল, সেই সময়ই ২০২৩ সালে আচমকরা বিরাট জয় এসেছিল কর্নাটকে। তারপর, হয়েছে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। সেখানেও চমকে দেওয়া জয় এসেছিল তেলেঙ্গানায়। আর এই দুই রাজ্যে জয়ের কৃতিত্বই অনেকাংশে ছিল ভোট কুশলী সুনীল কানুগোলুর। একসময় আরেক প্রখ্যাত ভোট কুশলী প্রশান্ত কিশোরের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন সুনীল। । কর্নাটক এবং তেলেঙ্গানা জয়েয় সেই জাদুকাঠি ২০২৪ সালের লোকসভা নির্বাচনে আর থাকছেনা ।
     ২০২৪-এ যে রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন হবে, সেগুলিতে দলের শক্তি বাড়ানোর জন্য কানুগোলুকে নামাচ্ছে কংগ্রেস। বিশেষ করে হরিয়ানা এবং মহারাষ্ট্রে বড় সুযোগ রয়েছে বলে মনে করছে শতাব্দী প্রাচীন দল। 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)