• মন্দির চত্ত্বর মুছলেন, করতাল বাজিয়ে ভজনে সঙ্গত করলেন মোদি 
    দৈনিক স্টেটসম্যান | ১৩ জানুয়ারি ২০২৪
  • দিল্লি, ১২ জানুয়ারি ? ২২ জানুয়ারি উদ্বোধন হবে বহু প্রতীক্ষিত অযোধ্যার রাম মন্দিরের। রামলালার মূর্তি প্রতিষ্ঠা ঘিরে একদিকে যেমন রাজনীতির পারদ  চড়ছে, অন্যদিকে, তেমনি  সেই বিশেষ মুহূর্তের জন্য নিজের প্রস্তুটি নিতে শুরু করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । প্রধানমন্ত্রী শুক্রবার সকালে এক্স হ্যান্ডেলে জানিয়েছেন, মন্দির উদ্বোধন ও রামলালার মূর্তি প্রতিষ্ঠার আর ১১দিন বাকি। শুক্রবার থেকে আগামী ১১দিন তিনি শাস্ত্র-বিধি অনুসরণ করবেন। সেই মতো ১১ দিনের বিশেষ কর্মসূচি শুরু করেন প্রধানমন্ত্রী। শুক্রবার সকালে ইউটিউবে এক অডিও  বার্তায় তাঁর  কর্মসূচির কথা ঘোষণা করেন তিনি। প্রথমদিন নাসিকের ঐতিহাসিক কালারাম মন্দিরে জঞ্জাল সাফাই করতে নিজেই হাতে তুলে নেন বালতি ও কাপড়। পরিষ্কার করলেন মহারাষ্ট্রের নাসিকের  মন্দির প্রাঙ্গণ।
    শুক্রবার সকালে এক অডিও বার্তায় প্রধানমন্ত্রী বলেন, ?প্রভু রাম আমায় এই পবিত্র অনুষ্ঠানের জন্য বেছে নিয়েছেন। আমি নিমিত্ত মাত্র। কিন্তু, ঋষি-মুণিরা এমন বড় ধার্মিক কাজ করার আগে কঠোর তপস্যা করতেন বলে শুনেছি। তাই আমিও তাঁদের থেকে পাওয়া মার্গদর্শনের মাধ্যমে ১১ দিনের বিশেষ কর্মসূচি পালন শুরু করতে চলেছি।? মোদি বলেন, ?শাস্ত্রে আছে, ইশ্বরের আরাধনা কিংবা যজ্ঞের আগে নিজেকে শুদ্ধ করতে হয়। অন্তরে ধর্ম  চেতনা জাগ্রত করতে হয়। কঠোর আধ্যাত্মিক নিয়ম পালন করতে হয়। আমিও এতদিন ধরে ঋষি-মুণিদের সান্নিধ্যে যে মার্গদর্শন পেয়েছি, সেই অনুযায়ী ১১ দিনের বিশেষ কর্মসূচির পালন করব।? অযোধ্যা এবং অন্যত্র সাধু-সন্তেরা ছাড়াও বহু সাধারণ মানুষও আগামী ১১দিন বিশেষ বিধি মেনে দিন যাপন করবেন। ১৬ জানুয়ারি থেকে মন্দির উদ্বোধন উপলক্ষে অযোধ্যায় উৎসব শুরু হবে। 
    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভক্ত ও নাগরিকদের সারা দেশের সমস্ত মন্দির পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়েছেন। মন্দির পরিদর্শনের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ এবং অজিত পাওয়ার। প্রধানমন্ত্রী এদিন ভক্ত ও শিল্পীদের গাওয়া র্যাম ভোজনেও অংশ নেন। রামায়ণ -এর মারাঠি আবৃত্তি শোনেন। 
    মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ এদিন মোদির মন্দিরের মেঝে পরিষ্কার করার এবং স্বচ্চতা অভিযানে অংশ নেওয়ার একটি ভিডিও শেয়ার করেন।  এক্স-এ একটি পোস্টে তিনি লেখেন, ? প্রধানমন্ত্রী মোদিজি আজ নাসিকের কালারাম মন্দিরে স্বচ্ছতা অভিযানে অংশ নেন. তিনি সারা দেশের মন্দিরগুলিতে স্বচ্ছতা কার্যক্রম চালানোর জন্য সবাইকে আবেদন করেন। ? 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)