• Mumbai Trans Harbour Link Inauguration: নরেন্দ্র মোদী উদ্বোধন করলেন ভারতের দীর্ঘতম সমুদ্রসেতুর! সঙ্গে বর্ণাঢ্য শোভাযাত্রা...
    ২৪ ঘন্টা | ১৩ জানুয়ারি ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কথামতোই আজ, ১২ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের দীর্ঘতম সমুদ্রসেতুর উদ্বোধন করলেন। ভারতের দীর্ঘতম সমুদ্রসেতুটি মুম্বইয়ের দিকে ছোটা সবচেয়ে দামি রাস্তাও! প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরই তা সাধারণ মানুষের যাতায়াতের জন্য খুলে দেওয়ার কথা ছিল। আগামীকাল ১৩ জানুয়ারি থেকে সেতুটি খুলে দেওয়া হবে। সেতুটির নামকরণ করা হয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামে-- 'অটল সেতু'। আজ, শুক্রবার সেতুটি উদ্বোধনের আগে একটি বর্ণাঢ্য রোডশোর আয়োজনও হয়েছিল।

    মোট ২১.৮ কিলোমিটার দীর্ঘ এই সেতু। ৬ লেনের অটল সেতুর পুরো অংশের ১৬.৫ কিলোমিটারই সম্পূর্ণ সমুদ্রের উপরে! সেওরি থেকে নভি মুম্বই পর্যন্ত যাবে এই সেতু। বর্তমানে যেপথ অতিক্রম করতে ২ ঘণ্টা সময় লাগে, অটল সেতুর মাধ্যমে সেটা যাওয়া যাবে ১৫ থেকে ২০ মিনিটে। দাবি, এ যাত্রায় প্রায় ৫০০ টাকার পেট্রোল খরচ কমবে। তবে, এই সেতু পার করতে চাইলে দিতে হবে টোল ট্যাক্স এবং তা খুব কম নয় বলেই খবর।সম্প্রতি সিদ্ধান্ত হয়েছে, ঠিক কত টাকা টোল ট্যাক্স দিতে হবে। আগে, একবার পার করার জন্য ৫০০ টাকা টোল দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। পরে আলোচনা করে ঠিক হয়, তা হবে অর্ধেক-- ২৫০ টাকা। এর অর্থ, সেতু পারাপার বা আসা-যাওয়ার জন্য টোল দিলে দিতে হবে মোট ৫০০ টাকা। যদিও পরে সেটা ফের কমে। কমে দাঁড়ায় ৩৭৫ টাকা। এই হিসেবে দেখা যাচ্ছে, ১ কিলোমিটার পথের জন্য দিতে হবে প্রায় ১৮ টাকা। দৈনিক পাসের মূল্য হবে ৬২৫ টাকা, মাসিক পাসের মূল্য হবে সাড়ে ১২ হাজার টাকা।এই সেতু দিয়ে প্রতিদিন ৭০ হাজার যানবাহন চলাচল করবে। ৭০ হাজার যানবাহন যদি শুধুমাত্র এক বার সেতু পার করে তা হলেই লাভের অঙ্ক পৌঁছবে প্রায় ২ কোটির কাছাকাছি। 
  • Link to this news (২৪ ঘন্টা)