• শুভেন্দু বলেছিলেন ব্যাগ গোছাতে, সুজিতকে ছাড়াই ১৪ ঘণ্টা পর বাড়ি ছাড়ল ED
    হিন্দুস্তান টাইমস | ১৩ জানুয়ারি ২০২৪
  • টানা ১৪ ঘণ্টা তল্লাশির পর রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসুর বাড়ি ছাড়লেন ইডি আধিকারিকরা। শুক্রবার রাত সাড়ে আটটা নাগাদ বিপুল পরিমাণ নথি বাজেয়াপ্ত করে সুজিতের বাড়ি ছাড়ের তাঁরা। ইডি আধিকারিকরা বাড়ি থেকে বেরনোর সময় প্রকাশ্যে আসেন সুজিতবাবু। কিন্তু সংবাদমাধ্যমের কোনও প্রশ্নের জবাব দেননি তিনি। জানান, পরে সাংবাদিক বৈঠক করে সব বলবেন।

    শুক্রবার সকাল সাড়ে ছ’টা নাগাদ সুজিত বসুর বাড়িতে শুরু হয় সিবিআই তল্লাশি। সঙ্গে ছিলেন উপদ্রুত এলাকায় অভিযানে যাওয়ার মতো রণসজ্জাধারী কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। বেলা যত গড়ায় ততই বাড়ির বাইরে বাড়তে থাকে কৌতুহল। তবে বিকেলে ইডি আধিকারিকদের সঙ্গে বেরিয়ে সুজিতবাবুর ছেলে সমুদ্র জানান, তদন্তে সম্পূর্ণ সহযোগিতা করছেন তাঁরা। সব কিছু তদন্তে উঠে আসবে। এর পর সমুদ্র বসুকে নিয়ে ওই পাড়াতেই আরেকটি সুজিতের বাড়িতে যান ইডির আধিকারিকরা। সেখানেও বেশ কিছুক্ষণ তল্লাশি চালান তাঁরা।

    গত ৫ অক্টোবর পুরসভা নিয়োগ দুর্নীতির তদন্তে দক্ষিণ দমদম পুরসভার ভাইস চেয়ারম্যান নিতাই দত্তের বাড়িতে তল্লাশি চালায় ইডি। সেই তল্লাশি পাওয়া নথির ভিত্তিতে সুজিত বসুর বাড়িতে তল্লাশি বলে সূত্রের খবর। তবে তাঁর বাড়িতে যে তল্লাশি হতে পারে তা আগেই জানিয়েছিলেন সুজিতবাবু নিজে। তার পর এই তল্লাশিতে ইডি গুরুত্বপূর্ণ কিছু হাতে পাবে কি না সেই প্রশ্ন তো থাকছে।

    এদিন তল্লাশিতে নজিরবিহীন নিরাপত্তার ব্যবস্থা করেছে কেন্দ্রীয় বাহিনী। ওদিকে বেলা বাড়তে সুজিত বসুর লেক টাউনের বাড়ির সামনে বাড়তে থাকে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের সংখ্যা। তাদের পরনে ছিল বুলেট প্রুফ জ্যাকেট। মাথায় ছিল হেলমেট। হাতে ছিল লাঠি ও ঢাল। সঙ্গে আগ্নেয়াস্ত্র। এছাড়া টিয়ার গ্যাসের সেল ও সাউন্ড গ্রেনেডও ছিল বাহিনীর জওয়ানদের কাছে।

    বেলা বাড়লে বাড়তে থাকে বাহিনীর সংখ্যাও। বেলা ১০টার পর CRPFএর ডেপুটি কম্যান্ডান্টের নেতৃত্বে এলাকায় রুট মার্চ শুরু করেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। সুজিত বসুর বাড়ি ও শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের আসে পাশে সমস্ত জটলা সরিয়ে দেন তাঁরা। কেউ অকারণে রাস্তার পাশে বসে থাকলে তাঁকে রীতিমতো ধমক দেন বাহিনীর জওয়ানরা। রাস্তায় অকারণে কোনও গাড়ি দাঁড়িয়ে থাকলে তাদের সরে যেতে বলেন।

    ওদিকে তৃণমূলের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায় সুজিত বসুকে লোকসভা নির্বাচনে বারাকপুর ও বসিরহাট জেলার দায়িত্ব দেওয়ার পরই তাঁর বাড়িতে ইডি অভিযানে স্পষ্ট বিজেপি রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতে চাইছে।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)