• IND vs ENG: প্রথম ২ টেস্টে ইশানের বদলে জুরেল,বাদ প্রসিধ, আনফিট শামির স্থানে আবেশ
    হিন্দুস্তান টাইমস | ১৩ জানুয়ারি ২০২৪
  • ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড শুক্রবার রাতে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টের জন্য দল ঘোষণা করে দিয়েছে। যে দলে বড় চমক হল, ইশান কিষাণের পরিবর্তে ধ্রুব জুরেলকে সুযোগ দেওয়া। রোহিত শর্মাই দলের নেতৃত্ব দেবেন এবং জসপ্রীত বুমরাহ তাঁর ডেপুটি হিসেবে থাকবেন।

    ইশান কিষাণ টেস্ট দল থেকে বাদ দেওয়া হয়েছে বলেই, ধ্রুব জুরেলকে দলে সুযোগ পেয়ে গিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খারাপ পারফরম্যান্স করার কারণে প্রসিধ কৃষ্ণও বাদ পড়েছেন। দলে ঢুকেছেন আবেশ খান। মহম্মদ শামি এখনও ফিট হয়ে উঠতে পারেননি। ফলে প্রথম দুই টেস্টের দলে তাঁকেও দলে রাখা হয়নি। দক্ষিণ আফ্রিকায় টেস্ট স্কোয়াডে বাংলার অভিমন্যু ঈশ্বরণ থাকলেও, ইংল্যান্ডের বিরুদ্ধে জায়গা হয়নি তাঁর।

    যদিও ইশান কিষাণ নিজেকে আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের জন্য উপলব্ধ করেছিলেন, তবুও দলে রাখা হয়নি। এমন কী ওপেনার রুতুরাজ গায়কোয়াড় নির্বাচনের জন্য অনুপলব্ধ হওয়া সত্ত্বেও, ইশানকে বাদ দেওয়া হয়েছিল। এবার ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টের জন্য যে দল ভারত ঘোষণা করেছে, তাতেও নেই ইশানের নাম।

    বরং উত্তরপ্রদেশের উইকেটরক্ষক-ব্যাটসম্যান ধ্রুব জুরেলকে দলে নেওয়া হয়েছে। প্রথম বার জাতীয় দলে ডাক পেয়েছেন ধ্রুব। এছাড়াও কিপার হিসেবে রয়েছেন কেএল রাহুল এবং কেএস ভরতও। স্বভাবতই জুরেল এই দলে স্টাম্পের পিছনে তৃতীয় বিকল্প হবেন।

    অভিজ্ঞ চেতেশ্বর পূজারা রঞ্জিতে দ্বিশতরান করার পরেও তাঁকে দলে রাখা হয়নি। অজিঙ্কা রাহানেকে ফেরানো নিয়েও কোনও রকম ভাবনাচিন্তা করা হয়নি। ব্যাটিং ইউনিটের বাকি পার্টটা দক্ষিণ আফ্রিকা সফরকারী দলের সঙ্গে পুরো মিলই রয়েছে।

    সহ-অধিনায়ক জসপ্রীত বুমরাহের নেতৃত্বে পেসারদের তালিকায় মহম্মদ সিরাজ এবং মুকেশ কুমারের সঙ্গে নতুন সংযোজন আবেশ খান। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ভালো ফল করার জন্য ভারত তাঁর স্পিন বিভাগের উপর অনেক বেশি নির্ভর করবে। কুলদীপ যাদব, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজার পাশাপাশি অক্ষর প্যাটেলকে কভার দেওয়ার জন্য নির্বাচিত করা হয়েছে। ভারত ২৫ জানুয়ারি থেকে হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলবে।

    ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টের জন্য ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, কেএল রাহুল (উইকেটরক্ষক), কেএস ভরত (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, জসপ্রীত বুমরাহ (সহ-অধিনায়ক), আবেশ খান।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)