• রাজনীতি ছাড়ছেন তৃণমূলের রাজন্যা? মমতার চিঠি শেয়ার করে জবাব ছাত্রনেত্রীর
    হিন্দুস্তান টাইমস | ১৩ জানুয়ারি ২০২৪
  • নতুন বছরের একদম শুরুতেই সুখবর ভাগ করে নিয়েছিলেন তৃণমূলের ফায়ার ব্র্যান্ড ছাত্রনেত্রী রাজন্যা হালদার। সোনারপুরের এই মেয়ে গত বছর ২১-এর সভামঞ্চে নজর কেড়েছিল গোটা বাংলার। এবার নতুন ইনিংসের প্রস্তুতি সেরে ফেলেছেন রাজন্যা। এবার সিলভার স্ক্রিনে পা রাখছেন এই ছাত্রনেত্রী। স্বাধীনতা সংগ্রামীর চরিত্রে দেখা যাবে তাঁকে। ছবির নাম ‘১৯৪৫ : বিহাইন্ড দ্য মাউন্টেনস’।

    রুপোলি জগতের ব্যক্তিত্বদের রাজনীতির ময়দানে দাপিয়ে বেড়াতে দেখেছে সকলে, তবে এবার ঘটছে উল্টোটা। রাজন্যার অভিনয়ে আসার খবর সামনে আসবার পর থেকেই নানান রটনা। ফিসফিসানি শুরু রাজন্যা নাকি রাজনীতি ছেড়ে দিচ্ছেন? মমতা বন্দ্যোপাধ্যায়ের শুভেচ্ছা চিঠি শেয়ার করে নিন্দকদের কড়া জবাব দিলেন রাজন্যা।

    ছাত্রনেত্রীর অভিনয় কেরিয়ারের জন্য শুভকামনা জানিয়েছেন খোদ দলনেত্রী। চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘বাংলার পাহাড়ের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস নিয়ে তৈরি ছায়াছবিতে তুমি অভিনয় করেছ ও গান গেয়েছ জেনে খুশি হলাম। তোমাকে অনেক অনেক অভিনন্দন।' সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় যোগ করেন, ‘তোমার এই প্রয়াস সফল হোক, তুমি আগামী দিনে অনেক সাফল্য ও গৌরব অর্জন করো।’

    এই চিঠি নিজের ফেসবুক দেওয়ালে শেয়ার করে রাজন্যা শুক্রবার লেখেন, ‘অনেকে প্রশ্ন করেছিলেন রাজন্যা কি রাজনীতি ছাড়ছে! মুখ্যমন্ত্রীর এই আশীর্বাদের বার্তা প্রমাণ করে একজন শিল্পী সমাজের প্রতিটি গুরুত্বপূর্ণ অঙ্গ নির্মাণে বিশেষ ভূমিকা পালন করে। মমতা বন্দ্যোপাধ্যায় বরাবর শিল্পীদের কদর করেছেন, আবারও তা প্রমাণিত হল।’

    রাজন্যা আরও যোগ করেন, 'অসংখ্য ধন্যবাদ প্রান্তিক এক অন্য স্বাধীনতার গল্প নিয়ে আমাদের ইতিহাসের বিস্মৃতির সেই সব কাহিনি নতুন করে চলচ্চিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলার জন্য'। হবু বর প্রান্তিক চক্রবর্তীর পরিচালনাতেই অভিনয় করেছেন রাজন্যা।

    ‘১৯৪৫ : বিহাইন্ড দ্য মাউন্টেনস’ স্বাধীনতা সংগ্রামী পুতলি তামাংয়ের জীবন দ্বারা অনুপ্রাণিত এই ছবি। পুতলির ভূমিকাতেই দেখা যাবে রাজন্যাকে। ব্রিটিশের ভারত থেকে তাড়াতে কীভাবে দার্লিজিং-সহ ঝাঁপিয়ে পড়েছিল পাহাড়ের মানুষ, সেই আখ্যানই লেন্সবন্দি হয়েছে এই ছবিতে।

    রাজন্যার পাশাপাশি এই ছবিতে অভিনয় করেছেন ঋতব্রত ভট্টাচার্য, রিয়া ভুজেল, মণিকুমার ভুজেলরা। নিজের বিগ স্ক্রিন ডেবিউ নিয়ে উত্তেজিত রাজন্যা। মাস কয়েক আগেই ছবির পরিচালক প্রান্তিক চক্রবর্তীর সঙ্গে এনগেজমেন্ট সেরেছেন রাজন্যা। নিজের ‘স্বপ্নের প্রোজেক্ট’ নিয়ে এক সংবাদমাধ্যমকে সম্প্রতি রাজন্যা বলেন, ‘কাজ করে খুব ভাল লেগেছে। এই ছবি একদিকে যেমন ভারতের স্বাধীনতা সংগ্রামের কথা বলেছে, তেমন ছবিতে ভিন্নভাবে ভালবাসার গল্পও ফুটিয়ে তোলা হয়েছে। তবে এই ছবি কখনই পুতলি তামাংয়ের জীবন কাহিনী নয়। ভারতের স্বাধীনতা সংগ্রামে পাহাড়ের মানুষের অবদানের কথাও এই ছবিতে তুলে ধরা হয়েছে। আমাদের বিশ্বাস দর্শকদের এই ছবি ভাল লাগবে।’ ২৬শে জানুয়ারি মুক্তি পাবে ‘১৯৪৫ : বিহাইন্ড দ্য মাউন্টেনস’।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)