• আসনরফা নিয়ে বৈঠকে বসতে চলেছে ইন্ডিয়া জোট, শনিবারই একমঞ্চে সবপক্ষ
    হিন্দুস্তান টাইমস | ১৩ জানুয়ারি ২০২৪
  • লোকসভা নির্বাচন দরজায় কড়া নাড়ছে। এই আবহে আসন সমঝোতা এখনও অধরা। তামাম বিরোধীদের নিয়ে ইন্ডিয়া জোট তৈরি হলেও আসন সমঝোতা না হওয়ায় সময় হাতের বাইরে চলে যাচ্ছে। শুধু বাংলায় নয়, অনেক রাজ্যেই আসন সমঝোতা অধরা থেকে গিয়েছে। কবে হবে আসন নিয়ে মীমাংশা?‌ এই প্রশ্ন উঠতে শুরু করেছে। এই পরিস্থিতিতে আবার বৈঠকে বসতে চলেছে ইন্ডিয়া জোট। তবে এবার দ্রুত আসনরফা করতে ভার্চুয়াল মাধ্যমেই বৈঠক বসবে ইন্ডিয়া জোটের। শনিবার, ১৩ জানুয়ারি ইন্ডিয়া জোটের বৈঠক হতে চলেছে। ইন্ডিয়া জোটের এই ভার্চুয়াল বৈঠকে অনুপস্থিত থাকতে পারে তৃণমূল কংগ্রেস বলে সূত্রের খবর।

    এদিকে আসনরফার আলোচনা কোনদিকে বাঁক নিচ্ছে সেটা দেকেই তৃণমূল কংগ্রেস পরবর্তী সিদ্ধান্ত নেবে। কারণ বাংলায় জোট করতে দু’‌পক্ষই রাজি। শুধু আসন নিয়ে আলোচনা প্রয়োজন। তৃণমূল কংগ্রেস দুটি আসন ছাড়তে চায়। আর কংগ্রেস দুটি বেশি আসন নিতে চায়। আরও একটি আসন তৃণমূল কংগ্রেস ছাড়লে বিনিময়ে গোয়া, অসম এবং মেঘালয়ে আসন চেয়ে বসেছে তৃণমূল। এই নিয়ে পরেও কথা হতে পারে। বাকিদের মধ্যে আলোচনা বেশি জরুরি। লোকসভা নির্বাচনে বিজেপিকে হারাতেই একজোট হয়েছে ২৬টি বিরোধী দল। গড়ে উঠেছে ইন্ডিয়া জোট। শেষ বৈঠকে বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ৩১ ডিসেম্বরের মধ্যে আসন রফা চূড়ান্ত করতে। কিন্তু ওই তারিখের মধ্যে আসনরফা নিয়ে আলোচনাও শুরু হয়নি।

    অন্যদিকে এখন পর্যন্ত বিহার এবং মহারাষ্ট্রে ইন্ডিয়া জোটের আসনরফা চূড়ান্ত হয়েছে। বিহারে ১৭টি করে আসনে লড়বে জেডিইউ–আরজেডি। চারটি আসনে লড়বে কংগ্রেস। বাকি ২টি আসন ছেড়ে দেওয়া হয়েছে বামেদের জন্য। মহারাষ্ট্রের ৪৮টি আসনে রফা হবে শিবসেনা (ইউবিটি), এনসিপি ও কংগ্রেস। উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গে আসনরফা নিয়ে জট কাটছে না। নয়াদিল্লি এবং পাঞ্জাবেও আম আদমি পার্টির সঙ্গে আসনরফা নিয়ে কংগ্রেস আলোচনা করলেও অধরা রয়েছে সবটাই। আজ মুখোমুখি বৈঠকে বসেছে আপ, জেডিইউ এবং সমাজবাদী পার্টি।

    আরও পড়ুন:‌ আবার অসুস্থ হয়ে পড়লেন কামারহাটির বিধায়ক, অজ্ঞান অবস্থায় হাসপাতালে মদন

    আর আসনরফা না হয়ে জোট ভেস্তে যাক চাইছে বিজেপি। কারণ বিজেপি জানে এই স্ট্র‌্যাটেজিতে যদি তামাম বিরোধীরা একজোট হয়ে লড়াই করে তাহলে লোকসভা নির্বাচনে যথেষ্ট চাপ বাড়বে। তবে এবার পুরো ইন্ডিয়া জোট বৈঠকে বসছে। সময় যাতে নষ্ট না হয় তার জন্য এবার ভার্চুয়াল মাধ্যমেই বৈঠকে বসছে ইন্ডিয়া জোট। এখান থেকে একটা পরিষ্কার চিত্র উঠে আসবে। ১৩ জানুয়ারি ইন্ডিয়া জোটের বৈঠকে আসনরফাই মূল বিষয়। কংগ্রেস চাইছে ২৯০টি আসনে একক লড়াই করতে। আর বাকি ১০০ আসনে জোটের হয়ে লড়াই করতে। এখন দেখার জল শেষ পর্যন্ত কতদূর গড়ায়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)