• নেইমার-ভিনিসিয়াসদের নয়া কোচ দোরিভাল জুনিয়র, নিশ্চিত করল ব্রাজিল
    হিন্দুস্তান টাইমস | ১৩ জানুয়ারি ২০২৪
  • শুভব্রত মুখার্জি:- সাম্প্রতিক সময়ে বেশ খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে ব্রাজিলের সিনিয়র ফুটবল দল। গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যায় তারা। চলতি বিশ্বকাপ কোয়ালিফায়ারের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বেও তাদের পারফরম্যান্স যথেষ্ট খারাপ। এমন কঠিন পরিস্থিতিতেই ব্রাজিলের জাতীয় ফুটবল দলের নয়া হেড কোচের নাম ঘোষনা করা হয়েছে দেশের ফুটবল ফেডারেশনের তরফে। নেইমার-ভিনিসিয়াসদের কোচের দায়িত্ব দেওয়া হয়েছে দোরিভাল জুনিয়রকে।

    দোরিভাল জুনিয়র যে ব্রাজিল সিনিয়র দলের কোচ হতে পারেন তা একপ্রকার নিশ্চিত ছিল। সংবাদমাধ্যম তা আগেই নিশ্চিত করেছিল। আর বৃহস্পতিবার সেই বিষয়টিতেই লাগল আনুষ্ঠানিকতার ছোঁয়া। তাঁকে কোচ হিসেবে দায়িত্ব দেওয়ার ব্যাপারটি নিশ্চিত করেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। ব্রাজিলের প্রখ্যাত ক্লাব সাও পাওলো ছেড়ে জাতীয় দলের দায়িত্ব নিয়েছেন দোরিভাল। সিবিএফ বিবৃতিতে জানিয়েছে, 'আজ দরিভালকে নেইমার–ভিনিসিয়াসদের কোচ হিসেবে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেওয়া হবে।' তবে সিবিএফ এই চুক্তির বিষয়ে খুব বেশি খোলসা করেনি। কি কি কাজ করতে হবে? কত দিনের জন্য দরিভালকে কোচ করা হয়েছে, তা নিশ্চিত করেনি সিবিএফ। তবে ব্রাজিলের সংবাদমাধ্যমগুলোর খবর ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত ব্রাজিলের কোচ থাকছেন দোরিভাল।

    দায়িত্ব পাওয়ার পরে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে করা পোস্টে দোরিভাল লিখেছেন, ‘এই ডাক উপেক্ষা করা অসম্ভব। নিজের দেশ, নিজের দল এবং নিজের সমর্থকদের হয়ে লড়াই করার সুযোগ পাওয়াটা আমার জন্য আলাদা সম্মানের। এটা স্বপ্ন সত্যি হওয়ার মতোই ব্যাপার। আশা করি, এটা হবে একটি সুন্দর গল্পের শুরু।’ ব্রাজিল ফুটবল কনফেডারেশনের এক্স অ্যাকাউন্টে দোরিভালকে কোচ করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ব্রাজিল জাতীয় দলের কোচ পদে ফার্নান্দো দিনিজের জায়গাটি পেলেন দোরিভাল। গত বছর জুলাইয়ে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিযুক্ত হয়েছিলেন দিনিজ।

    গত শুক্রবার দিনিজকে ছাঁটাই করেন এদনালদো রডরিগেজ। প্রসঙ্গত দিনিজের অধীনে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে টানা তিন ম্যাচ হেরেছে ব্রাজিল। এর মধ্যে গত নভেম্বরে আর্জেন্টিনার বিপক্ষে ঘরের মাঠে ১–০ গোলের হারের পর থেকেই বেশ কথা উঠেছে পারফরম্যান্স নিয়ে। ব্রাজিলের বাজে পারফরম্যান্সের সমালোচনা হয়েছে প্রচুর। এমন আবহেই জাতীয় দলের দায়িত্ব নিয়েছেন ৬১ বছর বয়সী দোরিভাল। যিনি গত বছর সাও পাওলোকে কোপা ব্রাজিল ট্রফি জিতিয়েছেন। ২০২২ সালে এই এক শিরোপা জিতেছিলেন ফ্ল্যামেঙ্গোর হয়ে। এর পাশাপাশি জিতিয়েছেন কোপা লিবার্তেদোরেসও। ব্রাজিলের কোচ হিসেবে আগামী মার্চে অভিষেক হবে দোরিভালের। স্পেন ও ইংল্যান্ডের সঙ্গে দুটি প্রীতি ম্যাচ খেলবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)