• Gambia Cough Syrup News : ভারতে তৈরি কাফ সিরাপেই গাম্বিয়ায় শিশু মৃত্যু? নমুনা পরীক্ষা করবে কলকাতার ল্যাব
    এই সময় | ০৭ অক্টোবর ২০২২
  • গাম্বিয়ায় শিশু মৃত্যুর ঘটনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র স্ক্যানারে ভারতের তৈরি কাশির সিরাপ। হরিয়ানার সোনিপতের ওষুধ প্রস্তুতকারক সংস্থা মেইডেন ফার্মাসিউটিক্যালস তৈরি সিরাপের নমুনা পরীক্ষার জন্য এসেছে কলকাতায় সেন্ট্রার ড্রাগ ল্যাবটেরিতে। হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজের নির্দেশেই কলকাতায় পরীক্ষার জন্য পাঠানো হয়েছে কাশির সিরাপের নুমনাগুলি। বৃহস্পতিবারই কলকাতায় এসে পৌঁছেছে সেই সিরাপের নমুনা।

    এর আগে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র পক্ষ থেকে মেইডেন ফার্মাসিউটিক্যালসের তৈরি চারটি কাফ সিরাপ সম্পর্কে সাবধান করা হয়েছিল। পশ্চিম আফ্রিকার দেশটিতে শিশুদের মৃত্যর সঙ্গে এই কাশির সিরাপের কোনওরকম যোগ রয়েছে বলে সন্দেহ প্রকাশ করা হয় WHO-র পক্ষ থেকে। তার পরেই সিরাপের নমুনা পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয় বলে জানা গিয়েছে। গাম্বিয়ার শিশু মৃত্যুর পিছনে ভারতের তৈরি সিরাপের কোনও যোগ আছে কিনা, তা খতিয়ে দেখতে ইতিমধ্যে ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার পক্ষ থেকে শুরু হয়েছে তদন্ত। সিরাপের নমুনাগুলি সংগ্রহ করেছে ডিসিজিএ (DCGA) এবং হরিয়ানা ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগ। এরপর সেগুলি পরীক্ষার জন্য কলকাতায় পাঠানো হয়েছে বলে খবর। সোনিপতের ওষুধ প্রস্তুতকারক সংস্থা মেইডেন ফার্মাসিউটিক্যালস বিদেশে ওষুধ রফাতানি করে থাকে বলে জানিয়েছেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ।

    হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী আরও জানিয়েছেন, কলকাতার সেন্ট্রাল ড্রাগ ল্যাবরেটরি (CDL)-র রিপোর্ট পাওয়ার পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। রিপোর্টে সন্দেহ সত্যি প্রমাণিত হলে, ফার্মাসিউটিক্যালস সংস্থাটির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

    এদিকে, সিরাপ কাণ্ডে মুখ খুলেছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরও। বিষয়টি কেন্দ্রীয় সরকার দেখছে বলে জানিয়েছেন তিনি। যেহেতু বিষয়টি আন্তর্জাতিক ইস্যু, ফলে পুরো ব্যাপারটি কেন্দ্রের নিয়ন্ত্রণাধীন বলে জানিয়েছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী। তবে, সিরাপেই শিশু মৃত্যুর ঘটনা ঘটেছে কিনা, তা এখনও স্পষ্ট নয় বলে দাবি করছেন খট্টর।

    কয়েকদিন আগে কিডনি জটিলতায় গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু হয়। তাদের মৃত্যুর সঙ্গে হরিয়ানার সোনিপতের ওষুধ প্রস্তুতকারক সংস্থা মেইডেন ফার্মাসিউটিক্যালস তৈরি সিরাপের সম্পর্ক থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ওই কাশির সিরাপ গাম্বিয়া ছাড়াও আরও যে সব দেশে রফতানি করা হয়েছিল, সেই দেশগুলির জন্যও সাবধানবার্তা দেওয়া হয় (WHO)-র পক্ষ থেকে। সংস্থার তৈরি প্রোমেথাজিন ওরাল সলিউশন, কোফেক্সম্যালিন বেবি কাফ সিরাপ, ম্যাকফ বেবি সিরাপ এবং ম্যাগ্রিপ এন কোল্ড সিরাপ, এই চার সিরাপের বিরুদ্ধে দেওয়া হয়েছিল সাবধানবার্তা ।
  • Link to this news (এই সময়)