• Malbazar Accident: বিসর্জনের সময় দুর্ঘটনার আসল কারণ কী? মালবাজার যাচ্ছে বিজেপি ফ্যাক্ট ফাইন্ডিং টিম
    এই সময় | ০৭ অক্টোবর ২০২২
  • মালবাজারে (Malbazar) দশমীর রাতে প্রতিমা বিসর্জনের সময় বিপর্যয়ের আসল কারণ কী? প্রশ্ন উসকে দিয়েছিলেন রাজ্য BJP সভাপতি সুকান্ত মজুমদার। এবার সমস্ত ঘটনা খতিয়ে দেখতে মালবাজারে যাচ্ছে বিজেপি ফ্যাক্ট ফাইন্ডিং টিম (BJP Fact Finding Team)। নয় সদস্যের টিমে আছেন বিধায়ক দীপক বর্মা, সাংসদ ডঃ জয়ন্ত রায়, বিধায়ক শঙ্কর ঘোষ, বিধায়ক পুনা ভেঙ্গরা, বিধায়ক কৌশিক রায়, বিধায়ক বিষ্ণুপদ রায় এবং বিধায়ক শ্রীমতি শিখা চট্টোপাধ্যায়।

    বুধবার দশমীর রাতে বিসর্জনের সময় জলপাইগুড়িতে মাল নদীতে হড়পা বানের (Jalpaiguri Mal River Flash Flood) জেরে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। প্রতিমা নিরঞ্জনের সময় দশমীর রাতে মাল নদীতে হড়পা বানে (Jalpaiguri Mal River Harpa Ban) তলিয়ে যায় একাধিক দর্শনার্থী। এখনও পর্যন্ত আটজনের মৃত্যুর খবর মিলেছে। রাত থেকে শুরু হয় উদ্ধারকাজ। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

    স্থানীয় সূত্রে খবর, দশমীর (Bijoya Dashami) সন্ধ্যায় ২০ থেকে ২৫টি ঠাকুর বিসর্জন হয়েছিল মাল নদীতে। নদীতে জল প্রায় ছিল না বললেই চলে। কিন্তু, পাঁচ মিনিটে সব লণ্ডভণ্ড হয়ে গেল। হঠাৎ করে জলে ভরে গেল পাড়। যখন ঘটনাটি ঘটে সেই সময় পাড়ে প্রায় সাড়ে চারশো-পাঁচশো লোক ছিল ঘটনাস্থলে। হঠাৎ বানে একের পর এক দর্শনার্থী তলিয়ে যেতে থাকে।

    জানা গিয়েছে, বিসর্জন ঠিকমতো করার জন্যই মাল নদীর (Mal River) শুকনো খাতে বোল্ডার ফেলা হয়েছিল। যাতে যেদিকে বিসর্জন হচ্ছে, সেদিকে যেন স্রোতের টান থাকে। আর এতেই উঠছে প্রশ্ন। স্থানীয়দের দাবি বিপর্যয়ের কারণ সেটাই। সেই সুরেই প্রশ্ন তোলেন রাজ্য BJP সভাপতি সুকান্ত মজুমদার। নদীতে বোল্ডার ফেলে অস্থায়ী বাঁধ করার ঘটনায় সরাসরি মালবাজার পুর প্রশাসনের দিকে অভিযোগের আঙুল তুলেছেন সুকান্ত মজুমদার। মালবাজারে দুর্ঘটনা প্রসঙ্গে টুইটারে তিনি (Sukanta Majumdar) লিখেছেন, "এটা কি নিছকই দুর্ঘটনা নাকি পরিকল্পিত খুন? বালি ও পাথর মাফিয়াদের সাহায্য করতে মালবাজার পৌরসভার চেয়ারম্যানের নেতৃত্বে তৈরি করা হয়েছিল কৃত্রিম বাঁধ। যার কারণেই মৃত্যু হল এতগুলো প্রাণ? সংশ্লিষ্ট মন্ত্রীর গ্রেফতার ও মালবাজার পৌরসভার চেয়ারম্যানের গ্রেফতারির দাবি জানাচ্ছি।"

    শুকনো নদী খাতে বোল্ডার দিয়ে বাঁধ দেওয়া নিয়ে প্রথম থেকেই প্রশ্ন উঠছে। তাই দুর্ঘটনায় আসল গাফিলতি তা খতিয়ে দেখতে ফ্যাক্ট ফাইন্ডিং টিমকে পাঠাচ্ছে গেরুয়া শিবির। মালবাজারের ঘটনায় বিজেপির নিশানায় রাজ্য সরকার।

    পশ্চিমবঙ্গের আরও খবরের জন্য ক্লিক করুন। প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন এই সময় ডিজিটালে।
  • Link to this news (এই সময়)