• Malbazar Accident: বিসর্জন দিতে গিয়ে মৃত্যু হয়েছে আর কার্নিভ্যাল হবে: শমীক
    এই সময় | ০৭ অক্টোবর ২০২২
  • মালবাজারের ঘটনায় (Malbazar Incident) রাজ্য সরকার ও প্রশাসনকেই দায়ী করলেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্য (Samik Bhattacharya)। তিনি বলেন, ''প্রকৃতির দিকে আঙুল তুললে হবে না। এর জন্য রাজ্য সরকার দায়ী। তাদের এর দায়িত্ব নিতে হবে।'' এখানেই শেষ নয় রাজ্য সরকারের উদ্দেশে ক্ষোভ উগরে তাঁর আক্রমণ, '' এতগুলো মানুষ বিসর্জন দিতে গিয়ে মরে গেল আর এখন কার্নিভ্যাল না কী সব হবে!'' কার্নিভ্যালের প্রশ্নে পালটা তৃণমূল কংগ্রেসের তরফে আক্রমণ কুণালের (Kunal Ghosh)।

    বুধবার দশমীর রাতে বিসর্জনের সময় জলপাইগুড়িতে মাল নদীতে হড়পা বানের (Jalpaiguri Mal River Flash Flood) জেরে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। প্রতিমা নিরঞ্জনের সময় দশমীর রাতে মাল নদীতে হড়পা বানে (Jalpaiguri Mal River Harpa Ban) তলিয়ে যায় একাধিক দর্শনার্থী। এখনও পর্যন্ত আটজনের মৃত্যুর খবর মিলেছে। রাত থেকে শুরু হয় উদ্ধারকাজ। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ঘটনাস্থলে পৌঁছয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

    প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, দশমীর (Bijoya Dashami) সন্ধ্যায় ২০ থেকে ২৫টি ঠাকুর বিসর্জন হয়েছিল মাল নদীতে। নদীতে জল প্রায় ছিল না বললেই চলে। কিন্তু, পাঁচ মিনিটে সব লণ্ডভণ্ড হয়ে গেল। হঠাৎ করে জলে ভরে গেল পাড়। যখন ঘটনাটি ঘটে সেই সময় পাড়ে প্রায় সাড়ে চারশো-পাঁচশো লোক ছিল ঘটনাস্থলে। হঠাৎ বানে একের পর এক দর্শনার্থী তলিয়ে যেতে থাকে।

    জানা গিয়েছে, বিসর্জন ঠিকমতো করার জন্যই মাল নদীর (Mal River) শুকনো খাতে বোল্ডার ফেলা হয়েছিল। যাতে যেদিকে বিসর্জন হচ্ছে, সেদিকে যেন স্রোতের টান থাকে। আর এতেই উঠছে প্রশ্ন। স্থানীয়দের দাবি বিপর্যয়ের কারণ সেটাই। বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন,''প্রশাসনের চরম গাফিলতিতেই এই মর্মান্তিক চরম দুর্ভাগ্যজনক ঘটনা। কেন একদিকে বোল্ডার ফলে অস্থায়ী বাঁধ তৈরি করে জল বাড়ানোর চেষ্টা করা হয়েছিল? আবর্জনা সংস্কারের ব্যবস্থা নেই। মানুষ মারা যাচ্ছে। এদিকে কার্নিভ্যাল হবে। এই তো হচ্ছে সরকার।''

    শমীক ভট্টাচার্যের এই আক্রমণের পালটা প্রতিক্রিয়ায় তৃণমূল নেতা কুণাল ঘোষ বলেন, ''কেন্দ্রে যারা সরকারে আছে তারা কেন তিস্তা প্রকল্প, ঘাটাল প্রকল্পের টাকা অনুমোদন করছেন না? কার্নিভ্যাল নিয়ে কথা বলবেন না। এবারের দুর্গাপুজোয় বিপুল পরিমাণ কর্মসংস্থান হয়েছে। তাই মিথ্যে কুৎসা করবেন না। পৃথিবীর বিভিন্ন শহরে দেখুন এরকম কার্নিভ্যালকে ঘিরে পর্যটন বাড়ে।'' মালবাজারের মর্মান্তিক ঘটনা নিয়ে রাজ্য-বিরোধী তরজা তুঙ্গে।'

    পশ্চিমবঙ্গের আরও খবরের জন্য ক্লিক করুন। প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন এই সময় ডিজিটালে।
  • Link to this news (এই সময়)