• Naktala Udayan Sangha : প্রথমবার কার্নিভ্যালে ব্রাত্য নাকতলা উদয়ন, নেপথ্যে পার্থর হাজতবাস?
    এই সময় | ০৭ অক্টোবর ২০২২
  • পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) অনুপস্থিতিতে চলতি বছর জৌলুসহীন ছিল নাকতলা উদয়ন সংঘের পুজো (Naktala Udayan Sangha Durga Puja)। পুজোর উদ্বোধন করেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। আর এবার পুজো কার্নিভ্য়ালেও (Durga Puja Carnival 2022) ডাক পেল না প্রাক্তন মন্ত্রীর এই ক্লাব। আগামী ৮ অক্টোবর রেড রোডের বর্ণাঢ্য কার্নিভ্যালে থাকছে না নাকতলা উদয়ন সংঘের মাতৃপ্রতিমা। এমনকী, কোনও পুরস্কারও জোটেনি এই পুজো কমিটির ভাগ্যে।

    কার্নিভ্যালে ডাক পেল না নাকতলা উদয়ন সংঘ (Naktala Udayan Sangha)

    কার্নিভ্যালে অংশগ্রহণ নিয়ে এই সময় ডিজিটালের পক্ষ থেকে যোগাযোগ করা হয় পুজো উদ্যোক্তাদের সঙ্গে। নাকতলা উদয়ন সংঘের সাধারণ সম্পাদক অঞ্জন দাস বলেন, "আমরা এ বছর পুজো কার্নিভ্যালে অংশগ্রহণ করছি না।" এর কারণ জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, "প্রতিবছর যে পুজোগুলি কলকাতাশ্রী কিংবা বিশ্ব বাংলা শারদ সম্মানে পুরস্কার জেতে, সেই পুজোগুলিই কেবলমাত্র পুজো কার্নিভ্যালে যাওয়ার সুযোগ পায়। কিন্তু, এমন কোনও পুরস্কার এ বছর আমরা পাইনি। তাই কার্নিভ্যালেও অংশগ্রহণের সুযোগ নেই।" ফলে কিছুটা হলেও যেন আফসোস আর মন খারাপের সুর নাকতলার পুজো উদ্যোক্তাদের মধ্যে। কারণ, মুখ্যমন্ত্রী ব্রাজিলের রিও কার্নিভ্যালের আদলে দুর্গাপুজোয় এই জাঁকজমকপূর্ণ আয়োজন শুরু করার পর থেকে একবারও ব্রাত্য হয়নি নাকতলার পুজো। প্রতিবছরই কার্নিভ্যালে অংশগ্রহণকারী বড় বড় পুজোগুলির মধ্যে অন্যতম ছিল নাকতলা উদয়ন সংঘের প্রতিমা। কার্নিভ্যালের মঞ্চে অন্য সকলের সঙ্গেই দেখা যেত ক্লাবের প্রধান পৃষ্ঠপোশক পার্থ চট্টোপাধ্যায়কেও। কিন্তু, এ বছর আর তেমন কোনও চিত্রই ধরা পড়বে না। জানা গিয়েছে, দ্বাদশীর সন্ধ্যায় তাদের প্রতিমা বিসর্জন করা হবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

    মিলল না কোনও পুরস্কারও

    প্রসঙ্গত, চলতি বছর শহরের আর পাঁচটা বড় পুজোর উদ্বোধন করলেও নাকতলা উদয়ন সংঘে যাননি মমতা বন্দ্যোপাধ্যায়। এই বছরও ক্লাবের অফিসিয়াল মেল আইডি থেকে মুখ্যমন্ত্রীর দফতরে মেল করা হয়েছিল বলে দাবি করেছেন উদ্যোক্তারা। কিন্তু, সেই মেলের কোনও উত্তর মেলেনি বলে খবর। কোনওরকম পুরস্কারও পায়নি এই ক্লাব কমিটি।

    আরও পড়ুন : Naktala Udayan Sangha : উদ্বোধনের আমন্ত্রণে সাড়া মেলেনি মুখ্যমন্ত্রীর, বিকল্প ব্যবস্থা নাকতলা উদয়ন সংঘের

    নাকতলা উদয়ন সংঘের পুজোর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়েছিলেন পার্থ চট্টোপাধ্যায়। পুজোর কয়েকদিন এক এক রঙের ধুতি পাঞ্জাবিতে দেখা যেত পার্থ চট্টোপাধ্যায়কে। অর্পিতা মুখোপাধ্যায় ছিলেন নাকতলা উদয়ন সংঘের পুজোর 'মুখ'। বর্তমানে দু'জনেই SSC নিয়োগ দুর্নীতিকাণ্ডে হাজতবাস করছেন। পুজো কমিটির তরফে অবশ্য পুজোর আগে বলা হয়েছিল, এই ঘটনার জেরে পুজোর উপর কোনও প্রভাব পড়বে না। কিন্তু, বাস্তব চিত্রটা ছিল একেবারেই অন্যরকম। পার্থ চট্টোপাধ্যায়ের অনুপস্থিতিই যেন নাকতলার জৌলুস ফিকে করে দিয়েছিল। তাই চোখ ধাঁধানো থিমের মণ্ডপ সাজিয়ে তুলে দাগ কাটতে ব্যর্থ হল নাকতলা উদয় সংঘ।
  • Link to this news (এই সময়)