• Trending News: অতি সাধারণ ফুলদানির দাম সাড়ে ৮১ কোটি! কেন?
    এই সময় | ০৭ অক্টোবর ২০২২
  • অতি সাধারণ এক ফুলদানি। অথচ সেটা কিনতেই রীতিমতো হুড়োহুড়ি পড়ে গেল ক্রেতাদের মধ্যে। হু হু করে বাড়তে থাকল দাম। শেষ পর্যন্ত প্রায় ১০ মিলিয়ন ইউরোতে বিক্রিতে হল ওই ফুলদানি। ভারতীয় মুদ্রায় যা সাড়ে ৮১ কোটিরও বেশি! অতি সাধারণ ওই ফুলদানির দাম এতটা বেড়ে যাওয়ায় চোখ কপালে উঠেছে ফরাসি নিলাম সংস্থা ‘ওজেনাট অকশন হাউস’-র। নিলাম সংস্থা সূত্রে খবর, প্রকৃত মূল্যের তুলনায় প্রায় ৪ হাজার গুণ বেশি দামে বিক্রি হয়েছে ওই ফুলদানি। এবং তা এক চিনা সংগ্রাহক কিনেছেন বলেও ওই সংস্থার তরফে জানানো হয়েছে। নিলামকারী সংস্থার এক সদস্য জানিয়েছেন, এই ফুলদানিটির দাম মাত্র দুই ইউরো রাখা হয়েছিল। কিন্তু নিলাম শুরু হতেই এটিকে কিনতে রীতিমতো রেষারেষি শুরু হয়ে যায়। শেষ পর্যন্ত ৭.৭ মিলিয়ন ইউরোতে গিয়ে শেষ হয় নিলাম। ফুলদানির ক্রেতাকে অবশ্য কর বাবদ দিতে হবে আরও কিছু অর্থ। সংস্থার তরফে জানানো হয়েছে, ফুলদানিটিকে নিতে ৯.১২ মিলিয়ন ইউরো দিতে হবে ওই চিনা সংগ্রাহককে।

    কেন রেকর্ড মূল্যে নিলাম হল ফুলদানি?

    ফরাসি নিলামকারী সংস্থা ‘ওজেনাট অকশন হাউস’-র দাবি, অতি সাধারণ এই ফুলদানির দাম যে এতটা উঠতে পারে, তা তাঁরা স্বপ্নেও কল্পনা করেননি। নিলামের আগে সংস্থার ওয়েবসাইটে ফুলদানিটির ছবি দেওয়া হয়েছিল। সেখানে এটিকে বিংশ শতাব্দীর সামগ্রী বলে উল্লেখ করা হয়েছিল। সংস্থার দাবি, এই ফুলদানিটি ১৮ শতকের বলে জানিয়েছেন অধিকাংশ ক্রেতা। সেই খবর ছড়িয়ে পড়তেই দাম চড়তে শুরু করে ফুলদানিটির। সংস্থা সূত্রে খবর, অন্তত ৩০ জন ক্রেতা এই নিলামে অংশগ্রহণ করেছিলেন।

    কী বলছেন ফরাসি নিলাম সংস্থার কর্ণধার?

    নিলামকারী সংস্থা ‘ওজেনাট অকশন হাউস’-র কর্ণধার জাঁ পিয়ের ওজেনাট এই ঘটনাকে ‘বিস্ময়কর’ বলে উল্লেখ করেছেন। তাঁর দাবি, “ফুলদানিটি যে ১৮ শতকের এমন কোনও প্রমাণ নেই। এর ঐতিহাসিক মূল্যও খুব কম। তার পরও যে পরিমাণ দাম উঠেছে তা শুনে প্রথমে বিশ্বাস করতে সত্যিই কষ্ট হয়েছিল।” নিলাম সংস্থা সূত্রে খবর, মা-র কাছ থেকে উত্তরাধিকার সূত্রে পাওয়া ফুলদানিটি সম্প্রতি তাঁদের কাছে বিক্রি করে দেন ফ্রান্সেরই এক ব্যক্তি। ফুলদানিটি নিজের চোখে কখনও দেখেননি তিনি। ফুলদানির আসল মালিকের মা অবশ্য একজন ঐতিহাসিক সামগ্রীর সংগ্রাহক ছিলেন বলে জানিয়েছে ওই সংস্থা।
  • Link to this news (এই সময়)