• সময় নেই মোদি-শাহ-এর, পিছোলো সংসদের শীতকালীন অধিবেশন
    দৈনিক স্টেটসম্যান | ১৯ নভেম্বর ২০২২
  • দিল্লি, ১৯ নভেম্বর' সাধারণত নভেম্বরের তৃতীয় সপ্তাহে শুরু হওয়ার কথা সংসদের শীতকালীন অধিবেশন । কিন্তু এবার তার অন্যথা হল। জানা গেছে, সময় নেই মোদি-শাহের। আর তাই পিছোতে হল অধিবেশন। কেন্দ্রের সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানিয়েছেন, এবার সংসদের শীতকালীন অধিবেশন শুরু হবে ৭ ডিসেম্বরে, চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত। বিরোধীদের বক্তব্য, গুজরাট বিধানসভা ভোটের কারণে পিছিয়ে দেওয়া হল সংসদের শীতকালীন অধিবেশন। যেহেতু মোদি-শাহ-সহ অধিকাংশ নেতারা ভোটপ্রচারে ব্যস্ত।

    উল্লেখ্য, গত বছর ২৯ নভেম্বরে শীতকালীন অধিবেশন শুরু হয়। তা চলেছিল ২৩ ডিসেম্বর অবধি। সংসদের রীতি মেনে নভেম্বর মাসের তৃতীয় সপ্তাহে যে এবার অধিবেশন বসবে না, সেই পূর্বাভাস দিয়েছিল বিরোধীরা। তারা অভিযোগ করেছিল, যেহেতু ১ এবং ৫ ডিসেম্বর গুজরাটে ভোট চলবে। সেই সূত্রে প্রচারে ব্যস্ত থাকতে হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি  থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে । সেই কারণেই সংসদের শীতকালীন অধিবেশন পিছনো হবে।

    উল্লেখ্য, শীতকালীন অধিবেশনে একাধিক বিল পাস করার অপেক্ষায় মোদি সরকার। অন্যদিকে বেশ কিছু প্রসঙ্গে কেন্দ্রের বিরোধিতায় সরব হবে বিরোধীরা। সাধারণত অধিবেশনের প্রথম দিন প্রয়াত সংসদ সদস্যদের শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। ৭ ডিসেম্বর সমস্ত দলের তরফে সমাজবাদী পার্টির নেতা মুলায়ম সিং যাদবকে শ্রদ্ধা জ্ঞাপন করা হবে।

    এদিকে আসন্ন গুজরাট নির্বাচনে আদিবাসী ভোট নিয়ে চিন্তার ভাঁজ বিজেপির কপালে। রাজ্যে তপসিলী উপজাতিদের জন্য ২৭টি আসন সংরক্ষিত। এছাড়াও ১৪টি জেলাতে আদিবাসী ভোট একপ্রকার নির্ণায়ক ভূমিকা পালন করে। আদিবাসীদের হাতে প্রায় ১৫ শতাংশ ভোট। অথচ রাজ্যে দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা সত্ত্বেও গুজরাটে বিজেপি কোনও আদিবাসী ‘মুখ’কে নেতা হিসেবে তুলে ধরতে পারেনি।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)