• দুই বাঘের অধিকারের লড়াই ভাইরাল, দু’জনের দাপট দেখে তাজ্জব সকলে ১৯ নভেম্বর ২০২২ ২২:০৬
    আনন্দবাজার | ২০ নভেম্বর ২০২২
  • ইনস্টাগ্রামে সম্প্রতি দু’টি বাঘের মধ্যে লড়াইয়ের ভিডিয়ো ভাইরাল হয়েছে। ওই ভিডিয়োটি ‘ওয়ান আর্থ ওয়ান লাইফ’নামে একটি পেজে পোস্ট হয়েছে ক’দিন আগে। মিনিটখানেকের ছোট ওই ভিডিয়ো ক্লিপের ক্যাপশনে লেখা, দু’টি বাঘের ভয়ঙ্কর লড়াই। ইতিমধ্যে ওই ভিডিয়োটি অনেক জনপ্রিয়তা পেয়েছে। শনিবার সন্ধ্যা পর্যন্ত প্রায় ৪৬,০০০ জন ভিডিয়োটি দেখেছেন। পছন্দ করেছেন ১,২৮০ জন।

    ওই ভিডিয়োতে দেখা যাচ্ছে, দু’টি বাঘ একে অপরের উপরে ভয়ঙ্করভাবে ঝাঁপিয়ে পড়ছে। তাদের নিজেদের অধিকার এবং দাপট প্রমাণ করতে গর্জন করছে। আঁচড়ও কাটছে একে অপরের গায়ে। তাদের লড়াই কয়েক সেকেন্ডের। লড়াই থেমে যাওয়ার পরে, দু’টি বাঘকেই বিপরীত দিকে হাঁটতে দেখা যায়। ভিডিয়োটি দেখে মনে হয়েছে, এটি একটি খোলা জিপ থেকে কোনও পর্যটক কিছুটা দূরত্ব বজায় রেখে রেকর্ড করেছেন। তবে কোন জায়গায় এই ঘটনাটি ঘটেছে তা এখনও জানা যায়নি।

    এই ভিডিয়োটি দেখে অনেকে নানা রকম মতামত প্রকাশ করেছেন সমাজমাধ্যমে। তাঁদেরই একজন লিখেছেন, ‘‘এরকম দৃশ্য সচরাচর দেখা যায় না।’’ আর একজন লিখেছেন,‘‘এদের ভয়াবহ গর্জনে আমার গায়ে কাঁটা দিল।’’ অন্য একজন লিখেছেন,‘‘ওদের আর্তনাদ বিড়ম্বনা দিয়েছে আমাকে।’’

  • Link to this news (আনন্দবাজার)