• FIFA World Cup 2022 | Gianni Infantino:'তিন ঘণ্টা বিয়ার ছাড়া আপনি অনায়াসে বাঁচতে পারবেন'!
    ২৪ ঘন্টা | ২০ নভেম্বর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার বিশ্বকাপ (FIFA World Cup 2022) কাতারে (Qatar)। মধ্যপ্রাচ্যের এই দেশ ফতোয়ার নাগপাশে জড়ানো। নিষেধের বেড়াজালে বাঁধা এখানকার সংস্কৃতি থেকে সমপ্রেম। পোশাক থেকে শুরু করে মদ্যপান! স্বাধীনতা শব্দটা এখানে বেমানান। এবার কাতারের স্টেডিয়ামে বসে খেলা দেখার সময় মদ্যপান কঠোর ভাবে নিষিদ্ধ। কাতারের আইনকে মান্যতা দিতে বাধ্য হয়েছে ফিফা (FIFA)। মাঠে বসে খেলা দেখতে দেখতে বিয়ারে চুমুক দেওয়া যাবে না। এটা ভেবেই বহু ফ্যানের মন ভেঙেছে। বিশ্বকাপ শুরুর ঠিক একদিন আগে সাংবাদিক বৈঠক করেছিলেন জিয়ানি ইনফ্যান্টিনো (Gianni Infantino)। ফিফা সভাপতি সাফ জানিয়ে দিলেন মাঠে মদ্যপান নিয়ে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার অবস্থান।

    ইনফ্যান্টিনো শনিবার সাংবাদিকদের বলেন, 'আমরা শেষ পর্যন্ত চেষ্টা করেছিলাম, যাতে ফ্যানরা মাঠে বসে মদ্যপান করতে করতে খেলা দেখতে পারেন। তবে দিনের মধ্যে তিন ঘণ্টা বিয়ার ছাড়া আপনি অনায়াসে বাঁচতে পারবেন। ফ্রান্স, স্পেন, স্কটল্যান্ডের মতো দেশে স্টেডিয়ামে মদ নিষিদ্ধ। হয়তো তারা আমাদের চেয়ে বেশি বুদ্ধিমান। এটা ভেবে আমরাও করে দেখি।'মাঠে বিয়ার থেকে ফ্যানরা বঞ্চিত থাকবেন ঠিকই। কিন্তু ফিফা ফ্যান ফেস্টিভাল চলবে। নির্দিষ্ট এলাকায় পার্টি করতে পারবেন ফ্যানরা। সেখানে থাকবে লাইভ মিউজিক ও অনান্য কার্যকলাপ। কাতারে মদ বিক্রির ব্যাপারেও কিছু সীমাবদ্ধতা আছে। হোটেলের বারে যদিও মদ বিক্রি হবে। ইনফ্যান্টিনো এই প্রসঙ্গে বলছেন, 'আয়োজক দেশ ও ফিফার আলোচনার পরেই মদ বিক্রি নিয়ে একটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফিফা ফ্যান ফেস্টিভালে মদ বিক্রি হবে। অনান্য ফ্যান ডেস্টিনেশন ও অনুমোদিত ভেন্যুতেও বিক্রি হবে। স্টেডিয়াম চত্বর থেকে তা দূরে রাখা হয়েছে।' 

    আরও পড়ুন: 

    আগামিকাল আয়োজক দেশ কাতারের বিরুদ্ধে ইকুয়েডরের খেলা দিয়েই বিশ্বকাপের পর্দা উঠছে। উদ্বোধনী অনুষ্ঠান হবে তার আগে। আল বায়েত স্টেডিয়ামেই বিশ্বকাপের সূচনা। রাজার ইচ্ছা ও রাজপরিবারের ইচ্ছার বিরুদ্ধে যাওয়া সম্ভব নয়। তাই একপ্রকার বাধ্য হয়েই বিশ্বকাপের সময়ে, স্টেডিয়ামে বিয়ার বিক্রি বন্ধ করেছে ফিফা। গতকাল একটি নির্দেশিকা জারি করে ফিফার তরফে বলা হয়েছিল যে, বিশ্বকাপের সময়ে কোনও স্টেডিয়ামেই সমর্থকদের জন্য বিয়ার বিক্রি করা হবে না। এই ইস্যু নিয়ে টুইট পর্যন্ত করেছিল ফিফা।কিছুদিন আগে পর্যন্ত ফিফা-র তরফ থেকে বলা হয়েছিল, বেশ কিছু বিধিনিষেধ থাকলেও স্টেডিয়ামে মদ্যপান করার অনুমতি দেওয়া হবে। কিন্তু প্রতিযোগিতা শুরু হওয়ার মাত্র দু’দিন আগে একেবারে উলটো অবস্থান নেয় ইনফ্যান্টিনো অ্যান্ড কোং।

     
  • Link to this news (২৪ ঘন্টা)