• সম্পূর্ণ বেআইনি ঠাকুরবাড়িতে তৃণমূলের পার্টি অফিস ভাঙার নির্দেশ দিলো হাইকোর্ট 
    দৈনিক স্টেটসম্যান | ২১ নভেম্বর ২০২২
  •  কলকাতা,২১ নভেম্বর 'জোড়াসাঁকো  ঠাকুরবাড়িতে তৃণমূলের পার্টি অফিস তৈরী নিয়ে শুরু হয়েছে বিতর্ক। এই ঘটনায় বিস্ময় প্রকাশ করলেন বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব।এই অভিযোগে জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডি ডিভিশন বেঞ্চে।রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ক্যাম্পাসে পার্টি অফিস ভাঙার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট । অভিযোগ ছিল, হেরিটেজ ভবনের অব্যবহৃত ঘর ভেঙে তৃণমূলের শিক্ষা বন্ধু সমিতির অফিস হয়েছে। মামলা চলাকালীন সেই অভিযোগ শুনে বিস্মিত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এদিন হাইকোর্ট ওই পার্টি অফিস ভাঙার  সময়ও বেঁধে দেয় কলকাতা পুরসভাকে।

    মামলাকারীর অভিযোগ ছিল, জোড়াসাঁকো ঠাকুরবাড়ির একটি অংশ গ্রেড-১ হেরিটেজ। অভিযোগ সেখানকার অব্যবহৃত দুটি ঘর ভাঙা হচ্ছিল। ভেঙে সেই ঘরেই তৈরি হয়েছে তৃণমূলের কার্যালয়! এই অভিযোগেই 

    হেরিটেজ ভবন সেখানে যদি নাও হয় তাহলেও কি সেখানে তৃণমূলের পার্টি অফিস তৈরী করা ' এই মন্তব্য করেছেন প্রধান বিচারপতি।এর আগে হাইকোর্ট হেরিটেজ ভবন ভাঙার ক্ষেত্রে স্থগিতাদেশ দিয়েছিল। এদিন ঠাকুরবাড়িতে তৈরি হওয়া তৃণমূলের শিক্ষা বন্ধু সমিতির অফিস ভেঙে দেওয়া নির্দেশ দেয় আদালত। নির্দেশে বলা হয়, আগামী ৩ সপ্তাহের মধ্যে কলকাতা পুরসভাকে এই অফিস ভেঙে দুটি ঘরকে পুরনো অবস্থায় ফিরিয়ে দিতে হবে।

    আরও বলা হয়, প্রথমে হেরিটেজ কমিশনকে নিশ্চিত করতে হবে কোন অংশ হেরিটেজ এবং কোন অংশে পার্টি অফিস তৈরি হয়েছে। তারপরই কলকাতা পুরসভা ওই কার্যালয় ভেঙে দেবে। আগামী ১৯ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি হবে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)