• ফের বিস্ফোরণের আতঙ্ক বেঙ্গালুরুতে, হুমকি মেল সরাসরি মুখ্যমন্ত্রীকে  
    দৈনিক স্টেটসম্যান | ০৬ মার্চ ২০২৪
  • বেঙ্গালুরু, ৬ মার্চ  ? এবার গোটা শহর জুড়ে বিস্ফোরণের হুমকি। সেই হুমকি দেওয়া হল সরাসরি মুখ্যমন্ত্রীকে। হুমকি মেল পেলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রী ও গৃহমন্ত্রী। গত সপ্তাহেই বেঙ্গালুরুর রামেশ্বরম ক্যাফেতে বিস্ফোরণের ঘটনা ঘটে।  তার পর আবার কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া, উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার ও গৃহমন্ত্রীকে মেল করে হুমকির ঘটনায় শহর জুড়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে, শহর জুড়ে কঠোর নিরাপত্তা জারি করা হয়েছে।
    এদিকে বেঙ্গালুরুর রামেশ্বরমে ক্যাফে বিস্ফোরণ মামলায় হামলাকারীর খবর পেতে ১০ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করল ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি বা এনআইএ। এনআইএ জানিয়েছে, যে হামলাকারীর খবর দিতে পারবে, তার পরিচয় গোপন রাখা হবে। তাই, আততায়ী সম্পর্কে তথ্য জানালে, প্রতিহিংসার শিকার হওয়ার ভয় নেই। এনআইএ  অভিযুক্তের ছবি-সহ একটি ‘ওয়ান্টেড’ পোস্টার প্রকাশ করেছে। ছবিতে অভিযুক্তকে চশমা এবং টুপি পরা অবস্থায় দেখা গেছে ।
    জানা গিয়েছে, কর্নাটকের মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রী ও গৃহমন্ত্রীকে হুমকি মেল পাঠানো হয়। হুমকি মেল-এ বলা হয়েছে, আগামী শনিবার গোটা শহর বিস্ফোরণের তীব্রতায় কেঁপে উঠবে। মন্দির থেকে রেস্তোরাঁ, বাস, ট্রেনে ঘটানো হবে একের পর এক বিস্ফোরণ। মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ছাড়াও উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার, গৃহমন্ত্রী ও বেঙ্গালুরু পুলিশ কমিশনারকে হুমকি মেল পাঠানো হয়েছে। সরকারি অনুষ্ঠানেও বিস্ফোরণ ঘটানো হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি এই বিস্ফোরণ এড়াতে ২.৫ মিলিয়ন ডলার, ভারতীয় মুদ্রায় যার অঙ্ক ২০ কোটি টাকারও বেশি দাবি করা হয়েছে।
    পুলিশ সূত্রে খবর, প্রাথমিক তদন্তে জানা গেছে শাহিদ খান নামে এক যুবক এই হুমকি মেল পাঠিয়েছে। এই হুমকি চিঠি পাওয়ার পরই পুলিশ স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছে।
    প্রসঙ্গত, গত সপ্তাহেই বেঙ্গালুরুর রামেশ্বরম ক্যাফেতে বিস্ফোরণ হয়।১ মার্চ এই বিস্ফোরণ ঘটেছিল। একটি কম-তীব্রতার আইইডি ব্যবহার করা হয়েছিল। বিস্ফোরণে, ক্যাফেটিতে সেই সময় থাকা অন্তত ১০ জন ব্যক্তি আহত হয়েছিলেন।  সিসিটিভি ফুটেজ থেকে অভিযুক্ত যুবককেও চিহ্নিত করা হয়। দেখা যায়, ওই যুবক একটি ব্যাগ নিয়ে ক্যাফেতে এসেছিল। ইডলি অর্ডার করে সে। খাওয়ার পর চুপচাপ ব্যাগ রেখে বেরিয়ে যায়। এরপরই বিস্ফোরণে কেঁপে ওঠে ক্যাফে। এই বিস্ফোরণের সঙ্গে বড় কোনও সন্ত্রাসবাদী যোগ রয়েছে কি না, তাও  খতিয়ে দেখছে পুলিশ। 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)