• উত্তরাখণ্ডে জিম করবেটে টাইগার সাফারি বন্ধ করল সুপ্রিম কোর্ট
    দৈনিক স্টেটসম্যান | ০৬ মার্চ ২০২৪
  • দিল্লি, ৬ মার্চ: বাঘেদের সুরক্ষায় পর্যটকদের মধ্যে জনপ্রিয় টাইগার সাফারি বন্ধ করল সুপ্রিম কোর্ট। তবে সব জায়গায় নয়, উত্তরাখণ্ডের জিম করবেট জাতীয় উদ্যানে বন্ধ করা হয়েছে এই সাফারি। কিন্তু হঠাৎ কী হল? কেন বন্ধ এই জনপ্রিয় টাইগার সাফারি? এব্যাপারে আজ, বুধবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, অভয়ারণ্যের প্রত্যন্ত এলাকাগুলিতে বাঘেদের স্বাস্থ্য ও নিরাপত্তার জন্য জঙ্গল সাফারি বন্ধ করতে হবে।
    প্রসঙ্গত বিশেষজ্ঞরা অনেকদিন ধরেই অভিযোগ করে আসছেন, প্রশাসনকে বুড়ো আঙুল দেখিয়ে বিভিন্ন বেসরকারি পর্যটন সংস্থার অনিয়ন্ত্রিত সাফারির কারণে বন্যপ্রাণীদের নানা অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। জাতীয় উদ্যান ও অভয়ারণ্যগুলিতে জঙ্গল সাফারি ও বেআইনি রিসর্ট-কটেজ নির্মাণের এই অভিযোগ আজকের নয়। দীর্ঘদিনের। ফলে পর্যাপ্ত প্রশিক্ষণ ছাড়াই সাফারি করানোর ফলে বিপদের মুখে পড়ছেন পর্যটকরা।
    এখানে একাধিক অনিয়মের জন্য আদালত আজ কাঠগড়ায় তুলেছে উত্তরাখণ্ডের প্রাক্তন বনমন্ত্রী হরক সিং রাওয়াতকে। তাঁকে রীতিমতো ভর্ৎসনাও করেছে দেশের শীর্ষ আদালত। বনভূমি ধ্বংস ও গাছ কাটা সহ জঙ্গলের মধ্যে বেআইনি নির্মাণ নিয়ে প্রাক্তন বনমন্ত্রীর নিন্দা করেছে সুপ্রিম কোর্ট। মানুষের ভরসা ও বিশ্বাস নষ্ট করার জন্য তৎকালীন ডিভিশনাল ফরেস্ট অফিসার কিষান চন্দও ভর্ৎসিত হয়েছেন। দেশের শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, বন্যপ্রাণ সংরক্ষণ পরিকল্পনার দায়বদ্ধতা সুরক্ষিত এলাকাগুলির বাইরেও রয়েছে। এবিষয়ে আদালত মহাভারতের উক্তি উদ্ধৃত করে বলে, ‘বাঘ ছাড়া জঙ্গল বাঁচবে না, তাই জঙ্গলকে সকল বাঘ রক্ষা করতে হবে।’
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)