• সাহিত্যে নোবেল পুরস্কার জয় ফরাসি লেখিকা আর্নোউয়ের
    বর্তমান | ০৭ অক্টোবর ২০২২
  • স্টকহোম: এবছর সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন ফরাসি সাহিত্যিক অ্যানি আর্নোউ। বৃহস্পতিবার এই ফরাসি লেখিকার নাম ২০২২ সালের পুরস্কারের জন্য ঘোষণা করে সুইডিশ অ্যাকাডেমি। প্রায় দেড় দশক আগে প্রকাশিত হয় আর্নোউয়ের স্মৃতিকথা ‘দ্য ইয়ার্স’। এই বইয়ের জন্য সমালোচক মহলে অত্যন্ত সমাদৃত হয়েছিলেন তিনি। এছাড়াও তাঁর লেখা ‘আ রিমেন ইন ডার্কনেস’, ‘আ ম্যান’স প্লেস’, ‘আ ওম্যান’স স্টোরি’, ‘প্যাশন সিম্পল’ বইগুলি সাহিত্য জগতে সাড়া ফেলেছিল। অ্যানি আর্নোউয়ের সাহিত্যসৃষ্টিতে রয়েছে শিকড়ের সন্ধান। সেজন্যই এই বিশিষ্ট সাহিত্যিককে এবছর নোবেল পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে সুইডিশ অ্যাকাডেমি।

    ১৯৪০ সালে ফ্রান্সের নর্মান্ডিতে জন্মগ্রহণ করেন আর্নোউ। পড়াশোনা রুয়েঁ ও বোর্দো বিশ্ববিদ্যালয়ে। তাঁর লেখা মূলত স্মৃতিকথাধর্মী। অবশ্য আখ্যানমূলক সাহিত্যসৃষ্টিও তিনি করেছেন। তাঁর প্রথম আত্মজীবনীমূলক উপন্যাস ‘লেস আরমোইরেস ভিদেস’ ১৯৭৪ সালে প্রকাশিত হয়। দীর্ঘ সাহিত্য জীবনে একের পর এক স্বীকৃতি পেয়েছেন তিনি। ফ্রান্স ও ইউরোপের বিভিন্ন সম্মানে ভূষিত হয়েছেন তিনি। ২০১৮ সালে হেমিংওয়ে পুরস্কার ও ২০১৯ সালে বুকার প্রাইজ পেয়েছিলেন আর্নোউ।

    এদিকে, এবছর পদার্থবিজ্ঞান, রসায়ন ও চিকিৎসাশাস্ত্রে নোবেল জয়ীদের নামও ঘোষণা করা হয়েছে। কোয়ান্টাম গবেষণার জন্য এবছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী— ফ্রান্সের অ্যালেন অ্যাসপেক্ট, আমেরিকার জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার অ্যান্টন জিলিঙ্গার। এই তিন বিজ্ঞানীর গবেষণা টেলি যোগাযোগ ব্যবস্থাকে হ্যাকারদের হানা থেকে মুক্ত রাখতে পারে বলে মনে করা হচ্ছে। মঙ্গলবার এই তিন বিজ্ঞানীর নাম নোবেল পুরস্কারের জন্য ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি।

    এবছর রসায়নেও নোবেল পুরস্কার পাচ্ছেন তিনজন বিজ্ঞানী। তাঁরা হলেন— ক্যারোলিন বার্তোজ্জি, মর্টেন মেলডাল ও ব্যারি শার্পলেস। অণু জোড়া দেওয়ার কৌশল আবিষ্কারের জন্য এই তিন রসায়নবিদকে দেওয়া হচ্ছে নোবেল। এঁদের মধ্যে ব্যারি শার্পলেসের এই নিয়ে দ্বিতীয়বার নোবেল প্রাপ্তি। এর আগে ২০০১ সালে অনুঘটক বিক্রিয়ার জন্য তিনি নোবেল পুরস্কার পেয়েছিলেন।

    মেডিসিনে নোবেল পুরস্কার পেলেন সুইডেনের এসভান্তে পাবো। মানুষের বিবর্তন নিয়ে গবেষণার জন্য তাঁর নোবেল প্রাপ্তি। ১৯৮২ সালে তাঁর বাবা কার্ল সিউন ডেটলফ বার্গস্ট্রমও চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার পেয়েছিলেন।
  • Link to this news (বর্তমান)