• অসমের বনরক্ষীদের গুলিতে মৃত ৫ মেঘালয়বাসি, ৭ জেলায় স্তব্ধ ইন্টারনেট
    দৈনিক স্টেটসম্যান | ২২ নভেম্বর ২০২২
  • দিসপুর, ২২ নভেম্বর'  অসম সরকারের বনরক্ষীদের গুলিতে মারা গিয়েছেন ওই গ্রামবাসীরা। তাঁরা সকলে মেঘালয়ের বাসিন্দা। আর এরপরই চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে অসম জুড়ে। পশ্চিম জয়ন্তীয়া পাহাড়ের অসম-মেঘালয় সীমান্তে এই ঘটনার পর সামাজিক মাধ্যমে গুজব ও হিংসা ছড়ানো আটকাতে লাগায়া সাত জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

    মেঘালয় পুলিশের এক আইজি জানিয়েছেন, জঙ্গলে কাঠ কুড়িয়ে একটি ভ্যান গাড়িতে করে গ্রামবাসীরা গ্রামে ফিরছিলেন। কাছেই ছিল অসমের বনরক্ষীরা। তারা গুলি করে গাড়ির টায়ার ফুটো করে দিলে সেটি দাঁড়িয়ে যায়। গাড়ি থেকে নেমে গ্রামবাসীরা তাদের প্রতিবেশীদের খবর দেয়। তারা ছুটে এসে অসমের বনরক্ষীদের উপর হামলা চালায়। সংঘর্ষ বেঁধে গেলে বনরক্ষীরা আত্মরক্ষার্থে গুলি চালায়।

    ঘটনাস্থলে চার জন মারা যান। হাসপাতালে মারা যান পঞ্চম ব্যক্তি।ঘটনাটির সঙ্গে গত বছর ঘটে যাওয়া নাগাল্যান্ডের মন জেলায় অসম রাইফেলসের সংঘর্ষের মিল আছে। সেখানে কয়লা খনির শ্রমিকেরা কাজ শেষে গাড়ি করে বাড়ি ফেরার সময় অসম পুলিশ জঙ্গি ভেবে তাঁদের দিকে গুলি ছোঁড়ে। বেশ কয়েকজনের মৃত্যু হয় ঘটনাস্থলেই।

    পুলিশ জানিয়েছে, মঙ্গলবারের ঘটনাটি যে এলাকায় ঘটেছে সেই জায়গায় দখল নিয়ে মেঘালয় ও অসমের মধ্যে বিবাদ আছে। তবে গ্রামবাসীদের গুলিবিদ্ধ দেহ যে জায়গায় পড়ে ছিল, সেই এলাকা মেঘালয়ের মধ্যে পড়ে।  
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)