• দিল্লির জামা মসজিদে একাকী মহিলার প্রবেশাধিকার নিষিদ্ধ, কেন তা স্পষ্ট করল মসজিদ কর্তৃপক্ষ
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৪ নভেম্বর ২০২২
  • দিল্লির জামা মসজিদে একাকী মহিলাদের প্রবেশাধিকার কী নিষিদ্ধ করা হয়েছে। এই নিয়ে এবার মুখ খুললেন জামা মসজিদের পিআরও সাবিউল্লাহ খান। তিনি বলেন, ‘সিঙ্গেল মেয়েরা এখানে এসে তাদের পুরুষ সঙ্গীর সঙ্গে দেখা করেন সময় কাটান, ইন্সটাগ্রাম রিলস ও টিকটক ভিডিও করেন। ধর্মীয় স্থানে এবার এসব আচরণ বন্ধ করতে নোটিস জারি করেছে জামা মসজিদ’।

    দিল্লির জামা মসজিদে অবিবাহিত মহিলাদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। দিল্লির জামা মসজিদের পিআরও সাবিউল্লাহ খান বলেন, “অবিবাহিত মেয়েদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এটি একটি ধর্মীয় স্থান সেই দিক বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যারা ধর্মীয় আচার পালনের জন্য মসজিদে প্রবেশ করতে চান তাদের জন্য কোন বাধা নেই।

    পরিবার নিয়ে আসাতে কোনো নিষেধাজ্ঞা নেই:

    জামা মসজিদের পিআরও, সাবিউল্লাহ খান সংবাদ সংস্থা এএনআই-এর সঙ্গে কথোপকথনের সময় বলেন, “মহিলাদের প্রবেশ নিষিদ্ধ করা হয়নি। ‘সিঙ্গেল মেয়েরা’ যারা এখানে আসেন, তাদের পুরুষ সঙ্গীদের সঙ্গে সময় কাটান, এখানে ভিডিও করে ইন্সটা রিলস বানান, টিকটক করেন এসব বন্ধ করতেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তিনি আরও যোগ করেছেন, “পরিবার নিয়ে আসতে কোনও বাধা নেই, বিবাহিত দম্পতিদের মসজিদে আসতে কোনও বাধা নেই। কিন্তু এখানে কাউকে সময় দেওয়া, মসজিদকে মিটিং পয়েন্ট বানানো, পার্ক মনে করা, টিকটক ভিডিও করা, নাচ করা, কোন ধর্মীয় স্থানের জন্য উপযুক্ত নয়। সেটা মন্দির হোক, মসজিদ হোক, গুরুদ্বার হোক।”

    নামাজে কোনো বাধা নেই:

    পিআরও সাবিউল্লাহ খান আরও বলেন, “যে কোনো ধর্মীয় স্থানের প্রটোকল মেনে চলা খুবই জরুরি। নিষেধাজ্ঞার উদ্দেশ্য হল মসজিদটি ধর্মীয় আচার পালনের জন্য এবং এটি শুধুমাত্র উপাসনার জন্য ব্যবহার করা উচিত। তিনি বলেন, কেউ এখানে এসে নামাজ পড়তে চাইলে তাতে কোন বাধা নেই, তবে মসজিদকে শুধু মসজিদ হিসেবে ব্যবহার করতে হবে।

    হাড়হিম করা খুনের ঘটনা নিয়ে মুখ খুললেন স্বরাষ্ট্রমন্ত্রী, শ্রদ্ধা হত্যা নিয়ে কী বললেন অমিত শাহ

    ]

    মহিলা কমিশনের চেয়ারপার্সন (DCW) ‘ভুল’ সিদ্ধান্ত বলেছেন

    : দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল জামা মসজিদে একাকী মহিলাদের প্রবেশের উপর নিষেধাজ্ঞাকে ‘ভুল’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, এই নিয়ে তিনি  জামা মসজিদের ইমামকে নোটিস দিতে চলেছেন। স্বাতি মালিওয়াল তার টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, “জামা মসজিদে মহিলাদের প্রবেশ বন্ধ করার সিদ্ধান্ত একেবারেই ভুল। একজন পুরুষের যেমন উপাসনার অধিকার আছে, তেমনি একজন নারীরও। আমি জামা মসজিদের ইমামকে নোটিশ দিতে চলেছি। মহিলাদের এভাবে প্রবেশ নিষিদ্ধ করার অধিকার কা্রুর নেই।

    ভিএইচপি মুখপাত্র সিদ্ধান্তের বিরোধিতা করেছেন:

    অন্যদিকে, বিশ্ব হিন্দু পরিষদের মুখপাত্র বিনোদ বনসাল টুইট করেছেন, “ইরানের ঘটনা থেকে শিক্ষা নেওয়া উচিৎ সকলের।  এখানকার সরকার ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’-এর ওপর জোর দিচ্ছে। মেয়েরা একা চাঁদে যাচ্ছে সেখানে একা মহিলাদের জামা মসজিদে প্রবেশে অনুমতি না দেওয়া সমর্থনযোগ্য বিষয় নয়”।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)