• বিজেপি বিরোধী জোটে আমি নেই, জানিয়ে দিলেন কেজরিওয়াল
    দৈনিক স্টেটসম্যান | ২৪ নভেম্বর ২০২২
  • দিল্লি, ২৪ নভেম্বর' বিজেপি বিরোধী কোনো জোটেই যে তিনি নেই তা একপ্রকার পরিষ্কার করে দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী, আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। আম আদমি পার্টি একলা চলার পথেই অবিচল থাকবে। নরেন্দ্র মোদিকে ক্ষমতাচ্যুত করতে, বিজেপিকে হারাতে তাঁর দল কোনও জোটে গা ভাসাবে না। বলেই জানালেন কেজরিওয়াল।  

    গুজরাতে নির্বাচনী প্রচারে ব্যস্ত দিল্লির মুখ্যমন্ত্রী একটি টিভি সাক্ষাৎকারে কোনও নেতা-নেত্রীর নাম না করে বুধবার রাতে বলেছেন, আমি মনে করি না জোট করে কোনও লাভ হবে। সেটা আমাদের কাজও নয়। আমাদের কাজ মানুষের জন্য কাজ করা। জনতা চাইলে বিজেপিকে হারিয়ে দেবে। নইলে তারা থাকবে।

    নিকট অতীতে এনসিপি নেতা শরদ পাওয়ার, চার মুখ্যমন্ত্রী বাংলার মমতা বন্দ্যোপাধ্যায়, তেলেঙ্গানার কে চন্দ্রশেখর রাও, তামিলনাড়ুর এমকে স্ট্যালিন, বিহারের নীতীশ কুমার বিজেপি বিরোধী জোট গঠন নিয়ে সক্রিয় হয়েছেন। দিল্লির মুখ্যমন্ত্রীকে গোড়ায় এই নেতাদের পাশে দেখা গেলেও রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচনের আগে জোট বেঁধে প্রার্থী দেওয়ার প্রক্রিয়া থেকে নিজেকে সরিয়ে নেন। এখন খোলাখুলি মোদি বিরোধী জোটের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে চাইছেন দিল্লির মুখ্যমন্ত্রী।

    কেজরিওয়ালের এই কৌশল নিয়ে রাজনৈতিক পণ্ডিতদের মধ্যে দুটি মত জোরালো। এক. বিজেপির মতো কট্টর না হলেও আপ মোটের উপর হিন্দুত্ববাদী দল। বিজেপির সঙ্গে চূড়ান্ত সংঘাতে জড়ালে তাদের হিন্দু ভোটে থাবা বসানো কঠিন হয়ে পড়বে, মনে করছেন আপ নেতারা। দুই. জোটের শরিক হয়ে আড়ালে চলে যাওয়ার ঝুঁকি নিতে নারাজ দিল্লির মুখ্যমন্ত্রী।  
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)