• 'বেনামি' আবেদন নিয়ে কৈফিয়ৎ তলব, আদালতে হাজিরা শিক্ষাসচিবের
    ২৪ ঘন্টা | ২৪ নভেম্বর ২০২২
  • অর্ণবাংশু নিয়োগী: আদালতে হাজিরা রাজ্যের শিক্ষাসচিবের। কলকাতা হাইকোর্টে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের এজলাসে হাজিরা দিলেন রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈন। এদিন সকালে শিক্ষাসচিবকে হাজিরার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়।

    দুর্নীতির পিছনে কে আছেন? কার নির্দেশে দুর্নীতি? সিবিআই তদন্ত করে দেখবে বলে জানান বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়। 'বেনামি' আবেদন নিয়ে কৈফিয়ৎ চায় আদালত। ওদিকে রাতেই ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ রাজ্যের। এখন বিচারপতি তপব্রত চক্রবর্তী ও পার্থসারথি চট্টোপাধ্য়ায়ের ডিভিশন বেঞ্চে দুটি মামলার শুনানি চলছে। একটি কমিশনের তরফে দায়ের করা। আরেকটি রাজ্য সরকারেরর তরফে দায়ের করা।

    বুধবার রাত ২টোয় সময় জরুরি ভিত্তিতে রাজ্য়ের তরফে ইমেল করা হয় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতিকে। দ্রুত শুনানির আবেদন জানানো হয়। আদালত সূত্রে খবর, আজই ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হবে।সিবিআই তদন্তের নির্দেশকেও চ্যালেঞ্জ রাজ্যের। প্রসঙ্গত,শিক্ষাসচিবকে ডেকে পাঠিয়েই ক্ষান্ত হননি বিচারপতি। কার নির্দেশে অতিরিক্ত শূন্যপদ তৈরি করা হয়েছে তা সিবিআইকে তদন্ত করে বের করতে হবে বলেও নির্দেশ দেন।

    বিক্ষোভকারী চাকরিপ্রার্থীদের জন্য অতিরিক্ত শূন্যপদ তৈরি করা হচ্ছে বলে অনেকবারই শুনিয়েছে সরকার। কিন্তু সেই শূন্যপদ তৈরির এক্তিয়ার রাজ্যের নেই বলে জানায় কলকাতা হাইকোর্ট। এসএসসির গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণিতে নিয়োগের জন্য অতিরিক্ত শূন্য়পদ তৈরি হচ্ছে। তা করা হচ্ছে বেআইনিভাবে নিয়োগের জন্য। এমনটাই দাবি করা হয়েছে হাইকোর্টে দায়ের করা সাম্প্রতিক এক আবেদনে।
  • Link to this news (২৪ ঘন্টা)