• ইউটিউবারের জামিন বহাল রাখল সুপ্রিম কোর্ট 
    দৈনিক স্টেটসম্যান | ০৯ এপ্রিল ২০২৪
  • দিল্লি, ৮ এপ্রিল  ? `ইউটিউবে অভিযোগ তুললেই যদি সবাইকে আমরা হাজতবাস করাই, তাহলে ভোটের আগে কতজনকে জেলে পাঠাতে হবে তা ভাবার বিষয় ` সোমবার একটি মামলায় এক ইউটিউবারের জামিন বহাল রেখে এই মন্তব্য করে সুপ্রিম কোর্ট। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের জন্য অভিযুক্ত ইউটিউবার সাত্তাই দুরাইমুরুগনের জামিনের নির্দেশ বহাল রেখে এদিন এই মন্তব্য করে বিচারপতি অভয় এস ওকা এবং উজ্জ্বল ভুঁইয়ার বেঞ্চ। তাঁর বিরুদ্ধে আইনি পদক্ষেপ করে তামিলনাড়ু সরকার। নিম্ন আদালত ওই ইউটিউবারকে জামিন দিলেও মাদ্রাজ হাই কোর্ট তা খারিজ করে দেয়। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যান সাত্তাই। সোমবার তাঁর জামিন বহাল রাখে শীর্ষ আদালত।
    সোমবার মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টের বিচারপতি অভয় এস ওকা এবং বিচারপতি উজ্জ্বল ভুঁইয়ার বেঞ্চে। তামিলনাড়ু সরকারের হয়ে আদালতে সওয়াল করেন আইনজীবী মুকুল রোহতগি। তাঁর উদ্দেশে বিচারপতি ওকার প্রশ্ন, “নির্বাচনের আগে ইউটিউবে অভিযোগ করার দায়ে যদি সবাইকে জেলে ভরতে শুরু করি, তবে ভেবে দেখুন কত জন জেলে থাকবেন?”
     
    সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চের পর্যবেক্ষণ ওই ইউটিউবার স্বাধীনতার অপব্যবহার করেছেন, এমন কোনও প্রমাণ নেই। তামিলনাড়ু সরকারের তরফে আদালতের কাছে আর্জি জানিয়ে বলা হয়, অভিযুক্ত ইউটিউবার যাতে মানহানিকর কোনও মন্তব্য না করেন, তা নিশ্চিত করা হোক। বিচারপতি ওকা তামিলনাড়ু সরকারের কৌঁসুলির উদ্দেশে প্রশ্ন করেন, “কোনটা মানহানিকর মন্তব্য আর কোনটা নয়, সেটা কে ঠিক করবে?”
     

    ইউটিউবার সাত্তাইকে অন্তর্বর্তী জামিন দেওয়ার পরেও মাদ্রাজ হাইকোর্ট তা খারিজ করে দেয়। যাকে চ্যালেঞ্জ জানিয়ে সর্বোচ্চ আদালতে আর্জি জানান সাত্তাই। হাইকোর্টের রায় বাতিল করে সুপ্রিম কোর্ট এদিন বলে, এই আদালত আগে অন্তর্বর্তী জামিন মঞ্জুর করেছিল। আড়াই বছর ধরে উনি জামিনে থাকতে পারেন। এর মধ্যে নিজের দৃষ্টিভঙ্গি কিংবা কোনও বিষয়ে প্রতিবাদ করাকে স্বাধীনতার অপব্যবহার বলে আমরা মনে করি না।

     
    বেঞ্চ জানায়, একইভাবে জামিন বাতিল করার মতো কোনও কারণও আমরা খুঁজে পাইনি। তাই হাইকোর্টের জামিন খারিজের রায়দানকে বাতিল করছে সুপ্রিম কোর্ট। আগে যে জামিন মঞ্জুর করা হয়েছিল, তা বহাল থাকবে। উল্লেখ্য, ইউটিউবে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্যের জন্য দুরাইমুরুগনকে পুলিশ গ্রেফতার করেছিল। তারপর মাদ্রাজ হাইকোর্ট শর্তসাপেক্ষে তাঁর জামিন মঞ্জুর করে। জামিনে থাকাকালীন তিনি কারও বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করতে পারবেন না বলে মুচলেকা দিতে হয়েছিল তাঁকে।

    তারপরেও তিনি ইউটিউবে মুখ্যমন্ত্রী সম্পর্কে অপমানজনক কথাবার্তা চলেছেন বলে জামিন খারিজ করে দেওয়ার আবেদন জানায় রাজ্য সরকার। মুচলেকা দেওয়ার পরেও একই ধরনের কাজ করে চলায় তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনে স্ট্যালিন সরকার। তখন মাদ্রাজ হাইকোর্ট জামিন নাকচ করে দেয়।

    ২০২২ সালের জুলাই মাসে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন পেশায় ইউটিউবার সাত্তাই। তার পর নোটিস দিয়ে তামিলনাড়ু সরকারের বক্তব্য জানতে চায় শীর্ষ আদালত। ২০২১ সালে সাত্তাইকে প্রথম জামিন দেয় সুপ্রিম কোর্ট। সেই হিসাবে মোট আড়াই বছর ধরে জামিনে রইলেন তিনি। সোমবার ওই ইউটিউবারের জামিনের বিরোধিতা করে তামিলনাড়ু সরকার জানায়, ২০২২ সালের ডিসেম্বর এবং ২০২৩ সালের মার্চে দু’টি এফআইআর দায়ের হয়েছে তাঁর বিরুদ্ধে। তার পরেও অবশ্য সাত্তাইয়ের জামিন বহাল রাখে আদালত। লোকসভা ভোটের আগে সুপ্রিম কোর্টের এই রায় এবং পর্যবেক্ষণ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)