• কেন্দ্রের হস্তক্ষেপেই মনিপুর সঙ্কট কাটিয়ে স্বাভাবিক হয়েছে, দাবি মোদির 
    দৈনিক স্টেটসম্যান | ০৯ এপ্রিল ২০২৪
  • দিল্লি, ৮ এপ্রিল  ? কেন্দ্রীয় সরকার দ্রুত হস্তক্ষেপ করায় মনিপুর সঙ্কট কাটিয়ে উঠেছে।  এমনটাই দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি. আর এই সঙ্কটের মোকাবিলায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং মনিপুরের মুখ্যমন্ত্রী যেন বীরেন সিংকে কৃতিত্ব দিয়েছেন তিনি।  অসমের এক সংবাদমাধ্যমে  দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী আরও দাবি করেন মনিপুর এখন স্বাভাবিক।  মোদির দাবি, মনিপুরে ক্যাম্পে থাকা মানুষের পুনর্বাসনের জন্য রাজ্য সরকারের দাবি মতো কেন্দ্র উপযুক্ত ক্ষতিপূরণ মঞ্জুর করেছে।  
    আগামী ২ মে মনিপুরের হিংসা এক বহর পূরণ করবে।  কিন্তু গত এক বছরে ওই রাজ্যে পরিস্থিতির কোনও বদল হয়নি বলে ওয়াকিবহাল মহল সূত্রে খবর। মনিপুরের দুই জনগোষ্ঠী কুকি ও মেইতেইরা এখনও নিজেদের নিজেদের এলাকা ছাড়া। উভয় পক্ষের হাতেই বিপুল পরিমান অস্ত্রশস্ত্র রয়েছে।  ফযে উত্তর-পশ্চিমের এই রাজ্যে লোকসভা ভোট নিয়ে উদ্বেগ রয়ে গেছে।  নির্বাচন কমিশন জানিয়েছে, প্রয়োজনে আশ্রয় শিবিরে ভোট গ্রহণ করা হবে। 
     
    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই কোথায় বিস্মিত বিভিন্ন মহল।  কারণ মনিপুর সমস্যা নিয়ে দীর্ঘদিন নীরব ছিলেন প্রধানমন্ত্রী।  অনেক পরে সংসদে সামান্য দুঃখ প্রকাশ করেন। দীর্ঘ ৬ মাস ধরে চলা হিংসায় রক্তাক্ত হয় এই রাজ্য।  সন্ত্রাস ও হিংসার কারণে প্রাণ যায় দুশোরও বেশি মানুষের।  এমনকি মনিপুর নিয়ে প্রধানমন্ত্রী মুখ খোলাতে সংসদে অনাস্থা প্রস্তাবও আন্তে হয়েছিল বিরোধীদের।  সেই সব কিছুকে পাশ কাটিয়ে মোদির দাবি, কেন্দ্রীয় সরকারের হতক্ষেপেই মনিপুরের সঙ্কট মিটেছে।        
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)