• পুরুষ থেকে নারী হওয়ার পরে পাসপোর্টে কী লেখা হবে? আবেদন করলেন রূপান্তরকামী
    হিন্দুস্তান টাইমস | ২৪ নভেম্বর ২০২২
  • যামিনী সিএস

    এমন আবেদন আগে আসেনি বেঙ্গালুরুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে। একজন ব্যক্তি পাসপোর্টে জেন্ডার পরিবর্তনের জন্য আবেদন করেছেন বলে খবর। আসলে তিনি অপারেশনের মাধ্য়মে সেক্স পরিবর্তন করে মহিলাতে রূপান্তরিত হয়েছেন। তার জেরেই তিনি পাসপোর্টেও জেন্ডার পরিবর্তনের জন্য় আবেদন করেছিলেন। টাইমস অফ ইন্ডিয়াতে এনিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

    কীভাবে এই জেন্ডার পরিবর্তন হয়? পাসপোর্টে জেন্ডার পরিবর্তনের জন্য প্রয়োজনীয় নথিপত্র চেয়েছিল সংশ্লিষ্ট দফতর। পাশাপাশি যে চিকিৎসক তাঁর অপারেশন করিয়েছিলেন তাঁর কাছ থেকেও ছাড়পত্র নিতে হবে। তারপরেই তিনি পাসপোর্টে পুরুষ থেকে স্ত্রীতে পরিণত হতে পারবেন। তামিলনাড়ুতে তাঁর অপারেশন হয়েছিল বলে খবর।

    এদিকে পাসপোর্ট সেবা কেন্দ্রের আধিকারিকরা ইতিমধ্যেই নথিপত্র অনেকটাই যাচাই করেছে। পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তিকে সরকারি হাসপাতাল থেকে একবার পরীক্ষা করিয়ে আসতে হবে। মূলত রূপান্তরকামী ওই মহিলার বর্তমান জেন্ডার সম্পর্কে নিশ্চিন্ত হয়ে সার্টিফিকেট দেবে হাসপাতাল। তারপরই পাসপোর্ট অফিস দ্রুত এনিয়ে চূড়ান্ত পদক্ষেপ নেবে।

    পাসপোর্ট সেবা কেন্দ্র সূত্রে খবর, নথিপত্র ও পরীক্ষা ঠিকঠাক থাকলে পাসপোর্টেও তাঁর লিঙ্গ পরিবর্তন হয়ে যাবে। পুলিশ তাঁর ঠিকানা যাচাই করে নেবে। এরপরই তাঁর নতুন ও আপডেটেড পাসপোর্ট ইস্যু করা হবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)