• ED - CBI নয়, পাহাড়ে নিয়োগ দুর্নীতিতে পার্থর বিরুদ্ধে FIR করল মমতার সরকার
    হিন্দুস্তান টাইমস | ১১ এপ্রিল ২০২৪
  • পাহাড়ে শিক্ষক নিয়োগ দুর্নীতিতে পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে দায়ের হল FIR. তবে ED বা CBI নয়, পার্থর বিরুদ্ধে FIR করেছে রাজ্যের শিক্ষা দফতর। বৃহস্পতিবার বিধাননগর উত্তর থানায় তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। এই দুর্নীতিতে আগেও অভিযোগ জানাতে থানায় গিয়েছিলেন শিক্ষা দফতরের আধিকারিকরা। কিন্তু অভিযোগ গ্রহণ করেননি আইসি। যার জেরে বুধবার আইসিকে তীব্র ভর্ৎসনা করেন বিচারপতি বিশ্বজিৎ বসু। আদালতের টনিকে কাজ হল মন্ত্রের মতো। বিচারপতির তিরস্কার শোনার ২৪ ঘণ্টার মধ্যেই দায়ের হল FIR.

    পাহাড়ে নিয়োগ দুর্নীতিতে বিচারপতির কাছে আসা রহস্যজনক বেনামি চিঠির বিষয়ে সিবিআইকে অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন বিচারপতি বসু। তারই মধ্যে এই দুর্নীতিতে সরাসরি থানায় FIR দায়ের করল শিক্ষা দফতর। FIRএ পার্থ চট্টোপাধ্যায় ছাড়াও নাম রয়েছে তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য, জিটিএ নেতা বিনয় তামাংসহ ৮ জনের।

    অভিযোগ পাহাড়ে প্রায় ৭০০ শূন্যপদে নিয়োগে বেনিয়ম হয়েছে। টাকার বিনিময়ে শিক্ষা দফতরের নিয়ম ভেঙে নিয়োগ হয়েছে স্কুলগুলিতে। এই দুর্নীতির তদন্তভার সিআইডিকে দিয়েছিলেন বিচারপতি বিশ্বজিৎ বসু। এরই মধ্যে একটি বেনামি চিঠি পান বিচারপতি বসু। তাতে তাতে তৃণাঙ্কুর ভট্টাচার্য, শিলিগুড়ির ছাত্রনেতা প্রান্তিক চক্রবর্তী, পাহাড়ের নেতা বিনয় তামাং ও প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নামও রয়েছে। বুধবার তিনি বিষয়টি সিবিআইকে অনুসন্ধান করে ১৫ দিনের মধ্যে রিপোর্ট দিতে বলেন।

    এরই মধ্যে শিক্ষা দফতরের FIRএ পাহাড়ে নিয়োগ দুর্নীতি নিয়ে তৃণমূলকে নতুন করে আক্রমণ শানিয়েছে বিরোধীরা। তাদের দাবি, আসল ২ অভিযুক্ত মন্ত্রী অরূপ বিশ্বাস ও পার্থ ভৌমিককে বাঁচাতে জেলবন্দি পার্থ চট্টোপাধ্যায় ও ছোটখাটো নেতাদের নামে অভিযোগ করা হচ্ছে।

     

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)