• Japan: আত্মহত্যা রুখতে নয়া উদ্যোগ, টয়লেট পেপারে টোল ফ্রি নম্বর বিলি জাপানে
    এই সময় | ২৫ নভেম্বর ২০২২
  • আত্মহত্যা রুখতে নয়া উদ্যোগ নিল জাপান প্রশাসন। আত্মহত্যা থেকে বিরত থাকার জন্য টয়েলট পেপারের মাধ্যমে বার্তা দেওয়া সিদ্ধান্ত নেওয়া হল। টয়লেট পেপারে থাকছে একটি নম্বরও। সমস্যা সমাধানের জন্যই এই টোল ফ্রি নম্বর বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। জাপান প্রশাসন সূত্রে খবর, আত্মহত্যা জাপানের একটি দীর্ঘদিনের সমস্যা। এর পিছনে প্রধান কারণগুলি হচ্ছে পারিবারিক সমস্যা, একাকীত্ব, ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা এবং বন্ধুদের কাছ থেকে অবজ্ঞা বা তাচ্ছিল্য। অতিমারীতে আত্মহত্যার প্রবণতা আরও বৃদ্ধি পেয়েছে বলে সরকারি সূত্রে জানা গেছে। ওই দেশের স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুসারে প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ বিদ্যালয়ের ছাত্রদের মধ্যে এই আত্মহত্যার প্রবণতা সবচেয়ে বেশি। ২০২০ সালেই ৪৯৯ জনের মৃত্যু হয় বলে মন্ত্রক জানিয়েছে। যা ছিল সর্বকালীন রেকর্ড।

    আত্মহত্যার এই প্রবণতা রুখতে এবার হাতিয়ার করা হল কে। এর মাধ্যমে আত্মহত্যা পথ বেছে না নেওয়ার জন্য যেমন বার্তা দেওয়া হয়েছে, তেমনি সমস্যা সমাধানে এক টোল-ফ্রি নম্বর রয়েছে পেপারে। প্রশাসন সূত্রে খবর, টোল ফ্রি নম্বরে ফোন করলে থাকবে সুবিধা। এতে আত্মহত্যার প্রবণতা কমবে বলে মনে করছে প্রশাসন। সেই সঙ্গে দুঃস্থদের সাহায্য করা যাবে বলেও সরকারি তরফে জানানো হয়েছে।

    ইতিমধ্যে এ ব্যাপারে জাপান সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় প্রচারও শুরু হয়েছে। আত্মহত্যার প্রবণতা রুখতে গত অক্টোবর মাসে ফোন নম্বর সহ মুদ্রিত প্রায় ৬ হাজারের বেশি রোল টয়লেট পেপার স্কুল, কলেজগুলিতে বিতরণ করা হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। শুধু স্কুল-কলেজ নয়, জাপানের প্রায় ১২টি বিশ্ববিদ্যালয়ে এই টয়লেট পেপারের রোল সরবারহ করা হয়েছে।

    তবে, জাপানে আত্মহত্যার প্রবণতা রুখতে এই ধরনের উদ্যোগ এই প্রথম নয়। গত বছর ফেব্রুয়ারি মাসে এই সমস্যা রুখতে নিঃসঙ্গতা নামে একটি নতুন মন্ত্রক তৈরি করে সরকার। আত্মহত্যার মতো ঘটনা রুখতে এর আগে ব্রিটেনে এই ধরনের মন্ত্রক চালু করা হয়েছিল। ২০১৮ সালে প্রথম দেশ হিসেবে এই মন্ত্রক চালু হয়েছিল ব্রিটেনে। নতুন মন্ত্রক তৈরির পর আগামী দিনে সামাজিক নিঃসঙ্গতা এবং নিভৃতবাস রুখতে জাপান সরকার সফল হবে বলে দাবি করেছিলেন নিঃসঙ্গতা মন্ত্রকের নতুন মন্ত্রী। জাপানবাসীর মধ্যে পারস্পরিক বন্ধনও ভবিষ্যতে আরও সুদৃঢ় করা হবে বলেও আশাপ্রকাশ করেছিলেন তিনি। কিন্তু তাতে সমস্যার সমাধান হয়নি। আত্মহত্যা রুখতে নতুন এই উদ্যোগ কতটা সফল হয়, এখন সেটাই দেখার।
  • Link to this news (এই সময়)