• পাহাড়ে শীতের ভিড়, পর্যটকদের বাড়তি আনন্দ দিচ্ছে রেড পান্ডা
    এই সময় | ২৫ নভেম্বর ২০২২
  • West Bengal News : ইতিমধ্যেই রাজ্যে শীতের (Winter Season) আমেজ শুরু হয়ে গিয়েছে। আর তার মধ্যেই একেবারে জমজমাট শৈলশহর। তার মধ্যে আকাশ পরিষ্কার থাকায় একেবারে স্পষ্টভাবে দেখতে পাওয়া যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা (Kangchenjunga)। ভোরের দিকে কনকনে ঠান্ডাও অনুভূত হচ্ছে। এমনকী, শুধুমাত্র ভোরের দিকে নয় রাতেও নামছে তাপমাত্রার পারদ। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, দার্জিলিং (Darjeeling) ও কালিম্পঙের (Kalimpong) পার্বত্য এলাকায় থাকবে ঝকঝকে আবহাওয়া। আর সামনেই বড়দিন। আর সেই উপলক্ষে সেখানে এখন পর্যটকদের ঠাসা ভিড় লক্ষ্য করা যাচ্ছে। এরই মধ্যে দেশি বিদেশি পর্যটকদের উপচে পড়া ভিড় এখন দার্জিলিঙের পদ্মজা নাইডু হিমালয়ান জুওলজিক্যাল পার্কে।

    রেড পান্ডা দেখতে ভিড় পর্যটকদের

    শীত এসে গিয়েছে, তার মধ্যে আবার সামনে বড়দিন। শহর এখন পর্যটকদের ভিড়ে ঠাসা। এরই মধ্যে রেড পান্ডা দেখতে দেশি বিদেশি পর্যটকদের উপচে পড়া ভিড় এখন দার্জিলিঙের । রোজই প্রচুর সংখ্যায় পর্যটক ভিড় করছেন দেশের সেরা এই চিড়িয়াখানায়। দেশের একমাত্র চিড়িয়াখানা যেখানে রেড পান্ডা রয়েছে। ফলে স্বাভাবিকভাবে রেড পান্ডা দেখার জন্য দূর দূরান্ত থেকে পর্যটকরা এই চিড়িয়াখানায় এসে থাকেন। বর্তমানে প্রায় ২৯টি রেড পান্ডা রয়েছে এই চিড়িয়াখানায়।

    দার্জিলিঙে ভিড় পর্যটকদের

    কয়েকমাস আগে তোপকেদাড়ায় পৃথক পান্ডা প্রজনন কেন্দ্রে জন্ম নেয় বেশ কয়েকটি পান্ডা শাবক। এর আগে চারটি জঙ্গলেও ছাড়া হয়েছে। এবারের পর্যটন মরশুমের শুরুতেই যেভাবে ভিড় বাড়ছে তাতে ডিসেম্বরে দার্জিলিং চিড়িয়াখানায় রেকর্ড সংখ্যক ভিড় হতে পারে বলে মনে করছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এখন রোজই প্রায় এক হাজারের কাছাকাছি কখনও তারও বেশি পর্যটক আসছেন চিড়িয়াখানা। তবে চিড়িয়াখানার বিশেষ আকর্ষণ রেড পান্ডা তা দেখলেই বোঝা যায়। পর্যটকদের দেখে বেজায় খুশি রেড পান্ডাও। কোনও সময় খেলছে তো কোনও সময় নিজেদের ঘরের সামনে গোল গোল করে ঘুরে পর্যটকদের মনোরঞ্জন করছে তারা। এ প্রসঙ্গে চিড়িয়াখানার ডিরেক্টর বাসবরাজ হোলেইয়াচি বলেন, "রোজই চিড়িয়াখানায় পর্যটকদের ভিড় বাড়ছে। ডিসেম্বরেও ভালো সংখ্যক পর্যটক আসবেন বলে আশা করছি।"

    এ দিকে সম্প্রতি ঘুমে আয়োজিত ঘুম উইন্টার ফেস্টিভ্যালে রেড পান্ডাকে ম্যাস্কট করা হয়েছিল দার্জিলিং হিমালয়ান রেলওয়ের তরফে। রেড পান্ডার প্রচার ও আকর্ষণে এখানে পর্যটকদের ভিড় বাড়লে তাতে টয় ট্রেন সহ বিভিন্ন ক্ষেত্রে লাভ হবে বলেই মনে করছে পর্যটন মহল
  • Link to this news (এই সময়)