• ১৯-২৫ এপ্রিল রাজ্যে তাপপ্রবাহের পূর্বাভাস আলিপুরের
    বর্তমান | ১২ এপ্রিল ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এপ্রিলের তৃতীয় সপ্তাহে রাজ্যের বড় অংশ জুড়ে ফের তাপপ্রবাহ পরিস্থিতির সৃষ্টি হতে পারে। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে ১৯-২৫ এপ্রিল পর্যন্ত সময়ে তাপপ্রবাহের সম্ভাবনার কথা জানানো হয়েছে। চলতি সপ্তাহে ওড়িশা-অন্ধ্রপ্রদেশে তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হতে পারে। পরের সপ্তাহে তা পশ্চিমবঙ্গে প্রসারিত হওয়ার সম্ভাবনা আছে। সমতল এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা অন্তত ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁলে এবং তা স্বাভাবিকের চেয়ে ৪.৫ ডিগ্রি বেশি হলে তাকে তাপপ্রবাহ পরিস্থিতি বলা হয়। চলতি মাসে একদফায় তাপপ্রবাহ পরিস্থিতি দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে হয়েছিল। 

    আকাশ মেঘলা থাকার কারণে বৃহস্পতিবার কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা কমে যায়। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা (৩২.৩ ডিগ্রি সেলসিয়াস) স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি কম ছিল। আকাশ মেঘলা থাকলেও দক্ষিণবঙ্গের কোথাও তেমন বৃষ্টি হয়নি। 

    আবহাওয়াবিদরা জানিয়েছেন, যে-মেঘ জমেছিল তার থেকে বৃষ্টির পরিস্থিতি ছিল না। উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়ি জেলার বিভিন্ন অংশে বজ্রগর্ভ মেঘ থেকে ঝড়বৃষ্টি হয়েছে। আগামী কয়েকদিন এই পরিস্থিতি উত্তরবঙ্গের ওই অংশে থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গে তাপমাত্রা এখন কিছুটা বাড়বে বলে তারা জানিয়েছে। পশ্চিমাঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭-৩৮ ডিগ্রি ছুঁতে পারে। বীরভূম ও মুর্শিদাবাদ ছাড়া দক্ষিণবঙ্গের অন্য কোথাও আজ শুক্রবার ঝড়বৃষ্টির পূর্বাভাস নেই।
  • Link to this news (বর্তমান)