• বেঙ্গালুরু ক্যাফে বিস্ফোরণ: ২ মূল অভিযুক্ত গ্রেফতার বাংলায়
    Aajtak | ১২ এপ্রিল ২০২৪
  • বেঙ্গালুরুর রামেশ্বরম ক্যাফেতে বিস্ফোরণের পিছনে মূল দুই অভিযুক্তকে পশ্চিমবঙ্গ থেকে গ্রেফতার করেছে জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)। পলাতক অভিযুক্তদের তাদের আস্তানা থেকে গ্রেফতার করা হয়েছে। এনআইএ বলেছে যে মুসাভির হুসেন শাজিব ক্যাফেতে আইইডি স্থাপন করেছিল এবং আবদুল মতিন ত্বহা বিস্ফোরণের মূল পরিকল্পনাকারী।

    এনআইএ জানিয়েছে, অভিযুক্তরা মিথ্যা পরিচয়ে লুকিয়ে ছিল। বিবৃতিতে এনআইএ বলেছে যে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা পশ্চিমবঙ্গ, তেলঙ্গনা, কর্নাটক এবং কেরলের পুলিশের সহযোগিতায় তাদের গ্রেফতার করেছে।

    গত ১ মার্চ বেঙ্গালুরুর ব্রুকফিল্ড এলাকায় অবস্থিত বিখ্যাত ক্যাফেতে আইইডি বিস্ফোরণে অন্তত ১০ জন আহত হয়।  ৩ মার্চ ঘটনার তদন্তভার হাতে নেয় এনআইএ। ওই ঘটনার অন্যতম মূল অভিযুক্ত মুজাম্মিল। তাকে ২৭ দিন পর গ্রেফতার করে পুলিশ। গত মাসে, এনআইএ চিক্কামাগালুরুর বাসিন্দা মুজাম্মিল শরিফকে গ্রেফতার করেছিল। সে মূল অভিযুক্তদের লজিস্টিক সহায়তা দিয়েছিল বলে অভিযোগ। মুজাম্মিলকে গ্রেফতারের পর থেকেই অন্য দুই অভিযুক্তের খোঁজ শুরু করে এনআইএ। ২৯ মার্চ এনআইএ মুসাভির হুসেন শাজিব ও আবদুল মতিন ত্বহার ছবি এবং বিশদ প্রকাশ করে। তাদের প্রত্যেকের বিষয়ে তথ্যের জন্য ১০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করে।

    পুলিশ সূত্র জানিয়েছে, টাইমার ব্যবহার করে ক্যাফেতে আইইডি বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছিল। বিস্ফোরণের পর মহাশিবরাত্রি উপলক্ষে অনেক ধুমধাম করে ক্যাফেটি আবার খুলে দেওয়া হয়। প্রশাসনের তরফে জানানো হয়েছে, ক্যাফের প্রবেশপথে মেটাল ডিটেক্টর বসানো হয়েছে। স্টাফরা প্রবেশের অনুমতি দেওয়ার আগে প্রতিটি গ্রাহককে হ্যান্ডহেল্ড ডিটেক্টর দিয়ে স্ক্রিন করবে। সমস্ত গ্রাহকদের ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে এবং কর্মীরা কোনও সন্দেহজনক কার্যকলাপে নজরদারি চালাবেন।
  • Link to this news (Aajtak)