• শসা চাষ কৃষকদের ধনী করবে, শুধু এই বিষয়গুলো মাথায় রাখুন
    Aajtak | ১৩ এপ্রিল ২০২৪
  • গ্রীষ্মের মরসুমে, প্রচণ্ড রোদ এবং প্রচণ্ড গরমের মধ্যে শরীরে প্রচুর জলের প্রয়োজন হয়। এমন পরিস্থিতিতে গ্রীষ্মের মরসুমে রসালো ফল ও সবজির চাহিদা উল্লেখযোগ্য হারে বেড়ে যায়। এই ক্রমানুসারে শসাও আসে, এতে ৮০ শতাংশ পর্যন্ত জল পাওয়া যায়। সারা বছরই শসার চাহিদা থাকে। চাহিদা বিবেচনায় শসা চাষ কৃষকদের জন্য লাভজনক । আসুন জেনে নেই কিভাবে শসা চাষ করা হয়।

    সমতল এলাকায় শসা দুবার বপন করা হয়। এটি গ্রীষ্মের মৌসুমে ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত বপন করা হয়। একই সময়ে, এটি বর্ষার জন্য জুন-জুলাই মাসে করা হয়। ৩২ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা শসা চাষের জন্য উপযুক্ত বলে মনে করা হয়। একই সঙ্গে উচ্চ তাপমাত্রা বা অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে রোগ-বালাইয়ের প্রকোপ বেড়ে যায়। এ জন্য নিষ্কাশিত দোআঁশ ও বেলে দোআঁশ জমিকে সর্বোত্তম বিবেচনা করা হয়।

    শসা চাষের সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

    বীজ বপনের সময় প্রতিটি গর্তে ৩ থেকে ৪টি বীজ বপন করতে হবে। যখন বীজ অঙ্কুরিত হয় এবং বেরিয়ে আসে, তখন দুটি ছাড়া বাকি সব উপড়ে ফেলতে হবে। এরপর প্রতি হেক্টর জমিতে ৬০ কেজি হারে স্প্রে করতে হবে। একই সঙ্গে মনে রাখতে হবে যে এর প্রথম স্প্রে করা উচিত বীজ বপনের সময়, তারপরে যখন পাতা দেখা যায় এবং শেষ স্প্রে করা উচিত যখন ফুল ফোটে।

    বর্ষাকালে এর গাছে সেচের প্রয়োজন হয় না। শুষ্ক মরসুমে ৪ থেকে ৫ দিনের ব্যবধানে সেচ দিতে হবে। এছাড়াও মাঠে জল নিষ্কাশনের বিশেষ ব্যবস্থা করুন। আগাছা নিয়ন্ত্রণের জন্য প্রয়োজন অনুযায়ী আগাছা পরিষ্কার করতে হবে।

    বড় লাভ

    কৃষি বিশেষজ্ঞদের মতে, এক একর জমিতে প্রায় ৪০০ কুইন্টাল শসা উৎপাদন করা যায়। শসা চাষ করে আপনি সহজেই প্রতি মৌসুমে ২০ থেকে ২৫ হাজার টাকা খরচ করে প্রায় ৮০ হাজার থেকে ১ লাখ টাকা লাভ করতে পারেন।
  • Link to this news (Aajtak)